১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

কসোভোয় বিক্ষোভ অব্যাহত, আরো ন্যাটো সেনা মোতায়েন

কসোভোয় বিক্ষোভ অব্যাহত, আরো ন্যাটো সেনা মোতায়েন - ছবি : সংগৃহীত

কসোভোর বিক্ষোভ থামাতে ন্যাটো আরো ৭০০ সেনা মোতায়েন করেছে। এদিকে সার্বরা নিজেদের দাবিতে অনড়।

ওই এলাকায় সোম ও মঙ্গলবারের সংঘর্ষে প্রায় ৩০ জন ন্যাটো সেনা আহত হয়েছিলেন। তারই জবাবে মঙ্গলবার কসোভোয় আরো ৭০০ সেনা মোতায়েন করার ঘোষণা দেয়া হয়। নতুন সেনারা ইতোমধ্যেই কসোভোয় পৌঁছে গেছেন। প্রয়োজনে যাতে আরো সেনা মোতায়েন করা যায়, তার জন্য রিজার্ভ ফোর্সকে সতর্ক থাকতে বলা হয়েছে।

কসোভোয় ন্যাটোর সেনাকে সংক্ষেপে কসোভো ফোর্স বা কেফোর্স বলে চিহ্নিত করা হয়। সোমবার সার্ব অধ্যুষিত কসোভোয় প্রথমে স্থানীয় পুলিশ এবং পরে কেফোর্সের সাথে বিক্ষোভরত সার্বদের তীব্র সংঘর্ষ হয়। পুলিশ কাঁদানে গ্যাসের শেল ফাটায়। গ্রেনেড ছুঁড়েছে বলেও অভিযোগ। সার্বরাও পাল্টা আক্রমণ করেছে। এরই জেরে অন্তত ৩০ জন কেফোর্সের সদস্য গুরুতর আহত হন। হাসপাতালে তাদের চিকিৎসা চলছে। এরপরেই নতুন ফোর্স মোতায়েন করার ঘোষণা দেয়া হয়।

কসোভোর ৯০ শতাংশ অধিবাসী আলবেনিয়ান। বাকি অংশ সার্ব। যে অঞ্চলে বিক্ষোভ চলছে, তা সার্বিয়া সীমান্তের কাছে। এই অঞ্চলটি সার্ব অধ্যুষিত। ২০১৩ সাল থেকে সার্বদের দাবি, তাদের জন্য পৃথক মিউনিসিপাল সংস্থা তৈরি করে দেয়া হোক। কিন্তু কসোভোর প্রধানমন্ত্রী কোনোভাবেই তা মেনে নিতে রাজি নন। তার বক্তব্য, একাজ করলে কসোভো কার্যত দুইভাগে বিভক্ত হয়ে যাবে। এরই প্রতিবাদে গত এপ্রিলে ভোট বয়কট করেন সার্বরা। মাত্র সাড়ে তিন শতাংশ ভোট পড়ে ওই অঞ্চলে। আর সেই ভোট পেয়ে সার্ব অঞ্চলে জয়ী হন আলবেনিয়ান মেয়ররা। গত সোমবার তারা পৌরসভায় বসতে গেলে বিক্ষোভ শুরু হয়।
সূত্র : ডয়চে ভেলে


আরো সংবাদ



premium cement