২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

ইউক্রেনে এফ-১৬ হস্তান্তর ন্যাটোকে প্রশ্নবিদ্ধ করবে : রাশিয়া

ইউক্রেনে এফ-১৬ হস্তান্তর ন্যাটোকে প্রশ্নবিদ্ধ করবে : রাশিয়া - ছবি : সংগৃহীত

ইউক্রেনে এফ-১৬ যুদ্ধবিমান হস্তান্তর করলে সংঘাতে ন্যাটোর সম্পৃক্ততা নিয়ে প্রশ্ন উঠবে বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আনাতোলি আন্তোনোভ।

সোমবার দূতাবাসের এক টেলিগ্রাম বার্তায় তিনি এ মন্তব্য করেন। আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

আন্তোনোভ বলেন, ইউক্রেনে এফ-১৬ পরিচালনার জন্য কোনো অবকাঠামো নেই এবং প্রয়োজনীয় সংখ্যক পাইলট এবং রক্ষণা-বেক্ষণ কর্মীও নেই। তাহলে কারা এটি নিয়ন্ত্রণ করবে?

এর আগে ইউক্রেনকে এফ-১৬ যুদ্ধবিমান দেয়া হলে তা 'মারাত্মক ঝুঁকি' সৃষ্টি করতে পারে বলে পাশ্চাত্যের দেশগুলোকে হুঁশিয়ার করেন রুশ উপ-পররাষ্ট্রমন্ত্রী আলেক্সান্ডার গ্রুশকো।

এফ-১৬ যুদ্ধবিমানকে খুবই কার্যকর অস্ত্র বিবেচনা করা হয়। এই বিমানের পাল্লা ৫০০ মাইল (৮৬০ কিলোমিটার)। ফলে এফ-১৬ পেলে ইউক্রেনের বিমানবাহিনী খুবই শক্তিশালী হয়ে ওঠবে।

মার্কিন-নির্মিত এফ-১৬ বিমান ইউরোপের মাত্র কয়েকটি দেশে রয়েছে। এদের একটি হলো নেদারল্যান্ডস। ফলে ধারণা করা হচ্ছে, নেদারল্যান্ডস তাদের কাছে থাকা কয়েকটি এফ-১৬ বিমান ইউক্রেনের কাছে বিক্রি করতে আগ্রহী। তবে এতে স্পর্শকাতর মার্কিন প্রযুক্তি থাকায় তৃতীয় পক্ষের কাছে হস্তান্তর করার আগে যুক্তরাষ্ট্রের অনুমতি প্রয়োজন।
সূত্র : আল-জাজিরা


আরো সংবাদ



premium cement
লেবাননে ইসরাইলি হামলায় ইরান সমর্থিত যোদ্ধা নিহত জিম্বাবুয়ে সিরিজের জন্য ক্যাম্পে ডাক পেলেন ১৭ ক্রিকেটার, নেই সাকিব-মোস্তাফিজ উত্তর গাজায় আবারো ইসরাইলের গোলাবর্ষণ ধামরাইয়ে তাপদাহে জনজীবন কাহিল, ডায়রিয়াসহ জ্বরে আক্রান্ত হচ্ছে মানুষ মিয়ানমার থেকে দেশে ফিরছেন ১৭৩ বাংলাদেশী কেএনএফ সন্দেহে ছাত্রলীগ নেতাসহ কারাগারে ৭ স্থিতিশীল সরকার থাকায় দেশে উন্নয়ন হয়েছে : ওবায়দুল কাদের ক্যাসিনো সম্রাট সেলিম প্রধানের মনোনয়নপত্র বাতিল রাজশাহীর পদ্মায় গোসলে নেমে ৩ শিশুর মৃত্যু দুই ভাইকে পিটিয়ে হত্যা : ৫ ঘণ্টা অবরুদ্ধ ফরিদপুর-খুলনা মহাসড়ক দুমকিতে সরকারি নির্দেশনা অমান্য করে সভাপতির নির্দেশে ক্লাস চালু

সকল