১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

রাশিয়ার বিরুদ্ধে একাট্টা বৃহত্তর ইউরোপের নেতৃবৃন্দ

রাশিয়ার বিরুদ্ধে একাট্টা বৃহত্তর ইউরোপের নেতৃবৃন্দ - ছবি : সংগৃহীত

কাউন্সিল অব ইউরোপ (সিওই) থেকে রাশিয়াকে বহিষ্কারের এক বছর পর দেশটির বিরুদ্ধে ঐক্যবদ্ধ অবস্থান দেখাতে মঙ্গলবার আইসল্যান্ডে জড়ো হচ্ছেন সংস্থাটির ৪৬ সদস্য রাষ্ট্রের নেতৃবৃন্দ।

রেইকজাভিকে অনুষ্ঠেয় শীর্ষ সম্মেলনে নেতৃবৃন্দ ইউক্রেনে মৃত্যু ও ধ্বংসের জন্যে রাশিয়াকে আইনগতভাবে দায়ী করার উপায় নিশ্চিতের চেষ্টা করবেন। গত সাত দশকে সিওই’র এটি চতুর্থ সম্মেলন।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি সম্মেলনে অংশ নিচ্ছেন কিনা সে সম্পর্কে সোমবার পর্যন্ত কোনো কিছু জানা যায়নি। তবে তিনি ইউরোপের বৃহৎ দেশগুলো সফরে রয়েছেন। কেবলমাত্র পৌঁছানোর কিছু আগে তার সফরের বিষয়টি প্রকাশ্যে আনা হচ্ছে।
সিওই তার সদস্যভুক্ত দেশগুলোতে মানবাধিকার, গণতন্ত্র ও আইনের শাসন উন্নীত করা নিয়ে কাজ করে। সংস্থায় ইউরোপীয় ইউনিয়নের ২৭ সদস্য ছাড়াও ব্রিটেন, তুরস্ক, পশ্চিমা বলকান রাষ্ট্রসমূহ, জর্জিয়া ও আর্মেনিয়া রয়েছে।

ইউরোপীয় কমিশনের প্রধান আরসুলা ভন দার লিয়েন শীর্ষ সম্মেলনে অংশ নিচ্ছেন।

তিনি সোমবার বলেছেন, যতদিন লাগে তারা ইউক্রেনকে সহযোগিতা করে যাবেন।

তিনি আরো বলেছেন, রাশিয়াকে কিভাবে জবাবদিহিতার আওতায় আনা যায় রিকজাভিকে আমরা সে সম্পর্কে আলোচনা করব। রাশিয়াকে বিচারের আওতায় আনার জন্যে একটি কার্যকর ট্রাইব্যুনাল গঠনের বিষয়ে আমি সমর্থন দেব।

উল্লেখ্য, ইউক্রেনে হামলা চালানোর কারণে ২০২২ সালের মার্চে রাশিয়াকে সিওই থেকে বহিষ্কার করা হয়।
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে বিমানবন্দরের টার্মিনালে ঢুকে গেলো বাস, ইঞ্জিনিয়ার নিহত গোয়ালন্দে প্রবাসীর স্ত্রী-সন্তানকে মারধর, বিচারের দাবিতে মানববন্ধন সিরিয়ায় আইএস-এর হামলায় সরকার সমর্থক ২০ সেনা সদস্য নিহত

সকল