২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

যুক্তরাজ্য ও পশ্চিমা মিত্রদের সাথে জেট চুক্তিতে আশাবাদী জেলেনস্কি

যুক্তরাজ্য ও পশ্চিমা মিত্রদের সাথে জেট চুক্তিতে আশাবাদী জেলেনস্কি - ছবি : সংগৃহীত

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি সোমবার বলেছেন, তিনি ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সাথে সাক্ষাতের পর পশ্চিমা অংশীদারদের কাছ থেকে যুদ্ধবিমান পাওয়ার ব্যাপারে দ্রুত চুক্তির আশাবাদী।

জেলেনস্কি নিশ্চিত করেছেন, লন্ডনের উত্তর-পশ্চিমে প্রধানমন্ত্রীর সুনাকের সাথে বৈঠকে বিষয়টি নিয়ে কথা বলেছেন।

পরে তিনি বলেন, তিনি রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধের জন্য একটি জেট জোট তৈরি করার বিষয়ে অত্যন্ত ইতিবাচক এবং নিকটতম সময়ে একটি সিদ্ধান্ত আসবে। জেলেনস্কি ফেব্রুয়ারিতে যুক্তরাজ্যের পার্লামেন্টে এক বক্তৃতায় শুধুমাত্র পশ্চিমা বিমানের জন্য আবেদন করেন। ওই সফর ছিল যুদ্ধ শুরুর পর তার দ্বিতীয় বিদেশ সফর।

গত সপ্তাহে শুরু হওয়া ইউরোপীয় রাজধানীতে তার সফর ইউক্রেনকে প্রত্যাশিত পাল্টা হামলার আগে ফ্রান্স ও জার্মানির কাছ থেকে সামরিক সহায়তার আরো প্রতিশ্রুতি রক্ষা করতে সহায়তা করেছে।

ন্যাটো সদস্যরা এখন পর্যন্ত কিয়েভকে আধুনিক যুদ্ধবিমান পাঠানোর ব্যাপারে কেবলমাত্র ভাবছে। তবে সুনাক নিশ্চিত করেছেন, ব্রিটেন তার সহায়তা প্যাকেজের অংশ হিসেবে ‘যুদ্ধ-প্রস্তুত পাইলটদের’ প্রশিক্ষণ দিতে ইউক্রেনকে সাহায্য করবে।

তিনি সাংবাদিকদের বলেন ‘আমরা তুলনামূলকভাবে সংক্ষিপ্তক্রমে সেই পরিকল্পনাগুলো বাস্তবায়নের জন্য প্রস্তুত।’

সুনাক বলেন, এই সপ্তাহে আসন্ন কাউন্সিল অফ ইউরোপ এবং জি-৭ বৈঠকে বিমান সহায়তার বিষয়ে অন্যান্য দেশের নেতাদের সাথে কথা বলবেন।

ইতোমধ্যে তার ডাউনিং স্ট্রিট অফিস নিশ্চিত করেছে। ব্রিটেন আগামী মাসে রাশিয়ার আক্রমণ প্রতিহত করার জন্য ২০০ কিলোমিটারেরও বেশি পরিসীমাসহ ‘শত শত’ বিমান প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র এবং দূরপাল্লার ড্রোন পাঠাবে।

গত সপ্তাহে ব্রিটেন প্রথম পশ্চিমা দেশ হিসেবে ইউক্রেনকে তার স্টর্মশ্যাডো রকেটসহ দূরপাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্র সরবরাহ করেছে। সুনাক ইউক্রেনের জন্য ব্রিটেনের দীর্ঘমেয়াদী নিরাপত্তা সহায়তার প্রতিশ্রুতি দেন।
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement