১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

আসাদকে ছাড় নয় : বেয়ারবক

আসাদকে ছাড় নয় : বেয়ারবক - ছবি : সংগৃহীত

আরব রাষ্ট্রগুলো সম্প্রতি সিরিয়ার রাষ্ট্রপ্রধান আসাদের প্রতি নরম মনোভাব নিয়েছে। এই পদক্ষেপের সমালোচনা করেছেন জার্মানির পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক।

সিরিয়ার রাষ্ট্রপ্রধান বাশার আল-আসাদকে কোনোভাবেই ক্ষমা করা যায় না। তার প্রতি নরম মনোভাব দেখানোর প্রশ্নই ওঠে না। সোমবার এই অভিমত প্রকাশ করেছেন বেয়ারবক।

তিনি বলেছেন, 'আসাদের প্রতি সামান্য হাত বাড়ানোও অন্যায়। কারণ প্রতিদিন তিনি মানবাধিকার লঙ্ঘন করে চলেছেন।'

আপাতত জেদ্দায় আছেন বেয়ারবক। সেখানে সৌদির পররাষ্ট্রমন্ত্রীর সাথে তার বৈঠক হয়েছে। প্রিন্স ফয়সাল বিন ফারহান আল সৌদ জানিয়েছেন, বেয়ারবকের সাথে জাতীয় এবং আন্তর্জাতিক একাধিক বিষয় নিয়ে তার আলোচনা হয়েছে। জেদ্দাতেই ইয়েমেনের পররাষ্ট্রমন্ত্রী আহমেদ বিন মুবারকের সাথে মঙ্গলবার বৈঠক হওয়ার কথা জার্মান পররাষ্ট্রমন্ত্রীর। এরপর ফিরতি পথে তিনি কাতারেও যেতে পারেন।

আগামী শুক্রবার থেকে ২২ দেশের আরব লিগের বৈঠক শুরু হওয়ার কথা। ২০১১ সালে সিরিয়ার গৃহযুদ্ধ শুরু হওয়ার পর আরব লিগ সিরিয়াকে এই মঞ্চ থেকে বাদ দেয়। সম্প্রতি আসাদকে আবার এই বৈঠকে ডাকা হয়েছে।

বেয়ারবকের মতে, আসাদকে ডাকার অর্থ, তার প্রতি নরম মনোভাব দেখানো। গত দুই দশকে আসাদ প্রায় প্রতিদিন মানবাধিকার লঙ্ঘন করেছে বলে বেয়ারবকের অভিমত। শুধু তা-ই নয়, গৃহযুদ্ধ বন্ধ করার কোনো চেষ্টাই তিনি করেননি বলে জার্মানি মনে করে। এবং এ কারণেই ইউরোপীয় ইউনিয়ন বা আমেরিকা আসাদের বিরুদ্ধে জারি করা নিষেধাজ্ঞা তোলেনি বলে তিনি জানিয়েছেন।
সূত্র : ডয়চে ভেলে


আরো সংবাদ



premium cement