২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ইউক্রেনে রাশিয়ার যুদ্ধকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সাথে তুলনা করেছেন পুতিন

ইউক্রেনে রাশিয়ার যুদ্ধকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সাথে তুলনা করেছেন পুতিন। - প্রতীকী ছবি

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে রাশিয়ার যুদ্ধকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় নাৎসি জার্মানির বিরুদ্ধে সোভিয়েত ইউনিয়নের লড়াইয়ের সমতুল্য বলে উল্লেখ করেছেন।

মস্কোর রেড স্কোয়ারে বিজয় দিবসের কুচকাওয়াজের সময় পশ্চিমা-বিরোধী এক ভাষণে পুতিন রাশিয়াকে এমন এক যুদ্ধের শিকার হিসেবে তুলে ধরেন, যে যুদ্ধ রাশিয়ার ওপর চাপিয়ে দেয়া হয়েছে।

যদিও ইউক্রেন আক্রমণের নির্দেশ পুতিনই দিয়েছেন।

ভ্লাদিমির পুতিন বিজয় দিবসের ভাষণে আরো বলেন, বিশ্ব ইতিহাসে মোড় ঘোরানোর এক সন্ধিক্ষণে এসে দাঁড়িয়েছে এবং রাশিয়ার বিরুদ্ধে প্রকৃত যুদ্ধ ঘোষণা করা হয়েছে।

তিনি দাবি করেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধে সোভিয়েত যেমন নাৎসিবাদের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছিল, এখন সেভাবেই রাশিয়া তার সার্বভৌমত্ব রক্ষায় লড়াই চালাচ্ছে।

পুতিন তার ভাষণে বলেন, রাশিয়া একটা শান্তিপূর্ণ ভবিষ্যত চায় এবং ঘৃণা ও রাশিয়াভীতির বীজ বপনের জন্য তিনি পাশ্চাত্যের দেশগুলোকে দায়ী করেন। তিনি বলেন, পশ্চিমা বিশ্ব পারিবারিক মূল্যবোধও ধ্বংস করে দিচ্ছে।

মস্কোয় বিজয় দিবসের কুচকাওয়াজ এ বছর আগের তুলনায় কিছুটা ম্লান হলেও বেলারুস ও মধ্য এশিয়ার কিছু দেশসহ সাবেক সোভিয়েত দেশগুলোর কিছু নেতা তাতে যোগ দেন।

বিবিসির রাশিয়াবিষয়ক সম্পাদক জানাচ্ছেন, এবারের কুচকাওয়াজে অংশ নেয়া সৈন্যের সংখ্যা ছিল কম। গত বছর কুচকাওয়াজে অংশ নেয় ১১ হাজার সৈন্য, এবার এর সংখ্যা ছিল আট হাজার। ট্যাঙ্কসহ আধুনিক সামরিক সরঞ্জামাদিও প্রদর্শিত হয়েছে তুলনামূলকভাবে কম এবং ফ্লাই-পাস্ট বা বিমান বাহিনীর প্রদর্শনও ছিল অনুপস্থিত।

ইউক্রেন যুদ্ধের কারণে নাশকতামূলক হামলার আশঙ্কা কিছু কিছু প্রথাগত অনুষ্ঠান বাতিল করা হয়।

দ্বিতীয় বিশ্বযুদ্ধে নাৎসিদের বিরুদ্ধে সোভিয়েত ইউনিয়নের বিজয়ের স্মরণে রাশিয়া ৯ মে বিজয় দিবস পালন করে থাকে।

পুতিন ইউক্রেনের গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারকে নাৎসিদের সাথে তুলনা করে বলেনন, ‘পশ্চিম ভুলে গেছে দ্বিতীয় বিশ্ব যুদ্ধে নাৎসিদের কারা পরাজিত করেছিল।’

রুশ প্রেসিডেন্ট বলেন, পূর্ব ইউক্রেনের জনগণকে রক্ষা করা এবং ওই অঞ্চলের নিরাপত্তা নিশ্চিত করার দায়িত্ব রাশিয়া নিয়েছে।

তিনি বলেন, ‘রাশিয়ার প্রতিটি মানুষ ইউক্রেনে চলমান ‘বিশেষ রুশ সামরিক অভিযানে অংশ নেয়া সৈন্যদের সমর্থনে ঐক্যবদ্ধ।’

রুশ জনগণের উদ্দেশে পুতিন বলেন, ‘আমাদের মাতৃভূমির ভাগ্য নির্ধারণ করে যে যুদ্ধ, তা সবসময়েই একটা জাতীয় লড়াই এবং সবসময়েই তা পবিত্র।’

রেড স্কোয়ারে কুচকাওয়াজে অংশ নেয়া সৈন্যদের উদ্দেশে তিনি বলেন, ‘সবাই আপনাদের জন্য প্রার্থনা করছেন।’

রুশ প্রেসিডেন্ট বলেন, ‘মাতৃভূমির প্রতি আমাদের ভালবাসার চেয়ে শক্তিশালী বিশ্বে আর কিছু নেই, জয় আমাদের।’

সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement