২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

জাপোরিশা পারমানবিক কেন্দ্রের কাছ থেকে মানুষজন সরিয়ে নিচ্ছে রাশিয়া

জাপোরিশা পারমানবিক কেন্দ্রের কাছ থেকে মানুষজন সরিয়ে নিচ্ছে রাশিয়া। - ছবি : সংগৃহীত

ইউক্রেনের কাছ থেকে পাল্টা হামলার আশঙ্কা থেকে জাপোরিশা অঞ্চলের ১৮টি ছোট ছোট শহর থেকে মানুষজনকে চলে যেতে বলা হয়েছে। এই ১৮টি বসতির মধ্যে রয়েছে এনারোদার, যেটি জাপোরিশা পারমাণবিক কেন্দ্রটির কাছে।

ইউক্রেনের মেলিটোপোল শহরের মেয়র ইভান ফোদোরভ এখন পালিয়ে অন্য শহরে থাকেন। তিনি বলেন, হাজার হাজার গাড়ি এসব শহর থেকে বেরিয়ে যেতে শুরু করলে রাস্তায় পাঁচ ঘণ্টার যানজট তৈরি হয়।

আন্তর্জাতিক আণবিক শক্তি কমিশনের (আইএইএ) পরিচালক রাফায়েল গ্রসি বলেছেন, জাপোরিশা পারমানবিক কেন্দ্রের পরিস্থিতি ক্রমেই ‘অনিশ্চিত এবং সম্ভাব্য বিপজ্জনক’ হয়ে উঠছে।

আইএইএর এক বিবৃতিতে বলা হয়েছে, ‘কেন্দ্রের রক্ষণাবেক্ষণে কর্মীরা এখনো সেখানে রয়েছে। তবে তাদের মধ্যে নিজেদের ও পরিবারের নিরাপত্তা নিয়ে মানসিক চাপ ও উত্তেজনা বাড়ছে।’

বিবৃতিতে আরো বলা হয়, কেন্দ্রে অবস্থানরত বিশেষজ্ঞরা খবর পেয়েছে যে জাপোরিশা কেন্দ্রের বেশিরভাগ কর্মী যে শহরে থাকে সেই এনারহোদার থেকে লোকজন চলে যাচ্ছে।

শুক্রবার রাশিয়ার নিয়োগ করা জাপোরিশা অঞ্চলের প্রশাসনিক প্রধান ইয়েভগেনি বালিতস্কি বলেন, ‘রণাঙ্গনের কাছাকাছি বসতিগুলোতে গত কয়েক দিন ধরে শত্রুরা গোলাবর্ষণ করছে।’

সামাজিক যোগাযোগমাধ্যমে তিনি লেখেন, ‘এ অবস্থায় আমি ওই সব বসতি থেকে প্রথম দফায় শিশু ও তাদের অভিভাবক, বয়স্ক, শারীরিক প্রতিবন্ধী এবং হাসপাতালের রোগীদের নিরাপদ জায়গায় সরিয়ে নেয়ার সিদ্ধান্ত নিয়েছি।’

গত বছর রাশিয়া জাপোরিশা পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রটিসহ অঞ্চলের বিশাল এলাকা দখল করে। ওই সময় এ কেন্দ্রের কাছে গোলাবর্ষণে বিদ্যুৎ সরবরাহ বাধাগ্রস্ত হওয়ায় কেন্দ্রটির নিরাপত্তা নিয়ে প্রচণ্ড আতঙ্ক তৈরি হয়।

গত মার্চেও আইএইএ সাবধান করে যে বিদ্যুৎ সরবরাহ লাইন ক্ষতিগ্রস্ত হওয়ায় কেন্দ্রটি এখন ডিজেল জেনারেটরে চলছে।

গত বছর ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেনে সামরিক হামলা শুরুর পর থেকে জাপোরিশা পারমানবিক কেন্দ্রের অনেক কর্মী চলে গেছে। তবে আইএইএ বলছে, সেখানকার ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানিয়েছে যে কেন্দ্রটি নিরাপদে চালানোর মতো প্রয়োজনীয় লোক এখনো রয়েছে।

রুশ সৈন্যরা জাপোরিশা অঞ্চলের বেশিরভাগ নিয়ন্ত্রণ করলেও আঞ্চলিক রাজধানী শহর জাপোরিশা ইউক্রেন সৈন্যদের দখলে। ইউক্রেন নিয়ন্ত্রিত এ রাজধানী শহরটি রুশ নিয়ন্ত্রিত এনারহোদা শহরের উত্তর-পূর্বে দেনিপ্রো জলাধারের ওপারে।

রোববার ইউক্রেনের আঞ্চলিক কর্মকর্তারা জানায়, রণাঙ্গনের কাছাকাছি শহরগুলো থেকে লোকজনকে রুশ নিয়ন্ত্রিত আরো ভেতরের শহর বারদিয়ানস্ক ও প্রিমর্স্ক শহরে সরিয়ে নেয়া হচ্ছে।

মেলিটোপাল শহরের মেয়র ইভান ফেদেরেভ সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রাম চ্যানেলে লিখেছেন, যেসব শহর থেকে লোকজনকে সরিয়ে নেয়া হচ্ছে, সেখানকার দোকানগুলো খালি হয়ে গেছে। হাসপাতালগুলো রোগীদের আগেভাগেই ছেড়ে দিচ্ছে।

তিনি আরো দাবি করেন, এসব শহরে মোতায়েন বহু রুশ সৈন্যও চলে যাচ্ছে।

তবে তার এই দাবি বিবিসি নিরপেক্ষ সূত্রে যাচাই করতে পারেনি।

সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement
কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’

সকল