২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

নিষিদ্ধের ১৮ বছর পর ফের মুসলিম নারীদের হিজাব পরিধানের অনুমতি দিলো জার্মানি

বার্লিনের একটি রাস্তায় হেঁটে যাচ্ছেন দুই নারী - ছবি : সংগৃহীত

হিজাব নিষিদ্ধ সংক্রান্ত ১৮ বছর আগে করা একটি আইন বাতিল করেছে জার্মানি। কর্মক্ষেত্রে মুসলিম নারীদের ফের হিজাব পরিধানের অনুমতি দিয়েছে দেশটি।

বুধবার জার্মান কর্তপক্ষ হিজাব নিষেধাজ্ঞা তুলে নেয় বলে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

সংবাদমাধ্যমটি জানাচ্ছে- জার্মান শিক্ষামন্ত্রণালয় এরই মধ্যে সেখানকার শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর প্রধানদের কাছে একটি আনুষ্ঠানিক চিঠি পাঠিয়েছে। তাতে বলা হয়েছে- ‘হিজাব ও ধর্মীয় প্রতীক পরিধানের পুরোপুরি অনুমতি দেয়া হলো।’

বিশেষ কারণ ছাড়া হিজাব পরিধানের এই সিদ্ধান্ত বহাল থাকবে বলেও ওই চিঠিতে জানানো হয়েছে। সেখানে আরো বলা হয়েছে, যতক্ষণ শান্তি ও নিরাপত্তার জন্য হিজাব ‘ক্ষতিকর’ না হবে, ততক্ষণ পর্যন্ত তা পরিধানে বাধা নেই।

জার্মানের সিনেট ডিপার্টমেন্ট ফর এডুকেশন, ইয়ুথ অ্যান্ড ফ্যামিলি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানদের এ মর্মে নোটিশ পাঠিয়েছে যে- হিজাব সংক্রান্ত সবশেষ এই সিদ্ধান্ত তাদের মানা আবশ্যক।

এর আগে, বার্লিনে ২০০৫ সালে একটি আইনে নারীদের হিজাব পরিধানে নিষেধাজ্ঞা দেয়া হয়। কিন্তু গত কয়েক বছর ধরে দেশটির কর্তৃপক্ষ উপলব্ধি করছে যে- এ নিষেধাজ্ঞার কারণে সেখানের সংবিধানে থাকা ধর্মীয় স্বাধীনতা বাধাগ্রস্ত হচ্ছে। সেই উপলব্ধি থেকেই জার্মানিতে ফের হিজাবের অনুমতি দেয়া হলো।

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ



premium cement
অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১

সকল