১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

রাশিয়ায় গুপ্তচরবৃত্তির দায়ে ওয়াল স্ট্রিট জার্নালের সাংবাদিক গ্রেফতার

ইভান গারসকোভিচ - ছবি : সংগৃহীত

ওয়াল স্ট্রিট জার্নালে কাজ করা আমেরিকান এক সাংবাদিককে গুপ্তচরবৃত্তির দায়ে গ্রেফতার করেছে রাশিয়া। রাশিয়ার শীর্ষ নিরাপত্তা সংস্থা বিষয়টি নিশ্চিত করেছে।

রাশিয়ার প্রধান নিরাপত্তা সংস্থা কেজিবির অন্তর্ভুক্ত দ্য ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি) বৃহস্পতিবার জানিয়েছে, ইভান গারসকোভিচ নামে ওই সাংবাদিককে বিশেষায়িত তথ্য সংগ্রহের সময় ইয়েকাটেরিনবার্গের উরাল মাউন্টেনস শহর থেকে গ্রেফতার করা হয়।

ওই সংস্থাটি জানিয়েছে, গারসকোভিচ রাশিয়ান সামরিক কারখানা কমপ্লেক্সের একটি প্রতিষ্ঠান থেকে গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহ করছিলেন, যেগুলো রাষ্ট্রীয় গোপনীয়তার অংশ।

স্থানীয় গণমাধ্যমের তথ্য অনুযায়ী, ওই সাংবাদিক ইউক্রেনের যুদ্ধ এবং ভাড়াটে যোদ্ধা গোষ্ঠী ওয়াগনারের খবর কভার করছিলেন।

তবে এফএসবি জানায়নি যে কখন তাকে গ্রেফতার করা হয়েছে।

গুপ্তচরবৃত্তির বিষয়টি প্রমাণিত হলে গারসকোভিচকে ২০ বছর সাজা ভোগ করতে হতে পারে।

স্নায়ুযুদ্ধের পর থেকে গারসকোভিচই হলেন প্রধান কোনো মার্কিন সাংবাদিক, যিনি রাশিয়ায় গুপ্তচরবৃত্তির দায়ে গ্রেফতার হলেন। এছাড়া ইউক্রেন যুদ্ধ নিয়ে চলমান উত্তেজনার মধ্যে তার গ্রেফতারের খবর এলো।

গারসকোভিচ ওয়াল স্ট্রিট জার্নালের মস্কো ব্যুরোর হয়ে কাজ করছিলেন। ইউক্রেন-রাশিয়া যুদ্ধ কভার করে তিনি সুনাম অর্জন করেছেন।

গত সপ্তাহে তার সর্বশেষ প্রতিবেদনটি ছাপা হয়, যার বিষয় ছিল পশ্চিমা নিষেধাজ্ঞার পর রাশিয়ার অর্থনীতির মন্থরতা।

ওয়াল স্ট্রিট জার্নালে যুক্ত হওয়ার আগে ৩১ বছর বয়সী গারসকোভিচ মস্কোয় বার্তা সংস্থা এএফপির প্রতিনিধি হিসেবে কাজ করতেন। এর আগে তিনি রাশিয়ার সংবাদমাধ্যম মস্কো টাইমসের সাংবাদিক ছিলেন।

গারসকোভিচ রাশিয়ান ভাষায় কথা বলেন। তার মা-বাবা যুক্তরাষ্ট্রে বসবাস করলেও সোভিয়েত ইউনিয়নের বংশোদ্ভূত।

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ



premium cement
বিশ্ববিদ্যালয়গুলোকে বিশ্বমানের পাঠ্যক্রম গ্রহণের আহ্বান রাষ্ট্রপতির বগুড়ায় পুলিশ পরিচয়ে ট্রাকভর্তি কলা ছিনতাই : গ্রেফতার ৪ ওয়ালটনের আদর্শ ও নীতিমালার পরিপন্থী নাটক প্রচার করায় বিজ্ঞাপনী প্রতিষ্ঠানকে আইনি নোটিশ, চুক্তি বাতিল স্নান করতে গিয়ে দূর্গাসাগর দীঘিতে ডুবে একজনের মৃত্যু ঢাকা-দিল্লি সম্পর্ককে লালন করে নতুন উদ্যমে এগিয়ে যেতে হবে : শ্রিংলা মানবতার কল্যাণে জীবন বাজি রেখে আন্দোলনে ভূমিকা রাখতে হবে : জামায়াত আমির আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সংঘর্ষ, গুলিবিদ্ধসহ আহত ৭ ফিট তামিমকে যেকোনো ফরম্যাটের দলে চান বাংলাদেশ অধিনায়ক বিকেবি ও রাকাব একীভূতকরণের প্রতিবাদে রাজশাহীতে মানববন্ধন অপহৃত চেয়ারম্যান প্রার্থী দেলোয়ার রামেক আইসিইউতে, গ্রেফতার ২ বাংলাদেশের নতুন স্পিন কোচ পাকিস্তানের সাবেক তারকা ক্রিকেটার

সকল