২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

রাশিয়ার পরমাণু অস্ত্র রাখলে মিনস্কের ওপর নতুন নিষেধাজ্ঞার হুমকি ইইউ’র

রাশিয়ার পরমাণু অস্ত্র রাখলে মিনস্কের ওপর নতুন নিষেধাজ্ঞার হুমকি ইইউ’র - ছবি : সংগৃহীত

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেল রোববার বলেছেন, বেলারুশ রাশিয়ার পরমাণু অস্ত্র রাখলে ব্রাসেলস মিনস্কের ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপ করতে প্রস্তুত রয়েছে।

তিনি টুইটার বার্তায় বলেন, ‘বেলারুশের রাশিয়ার পরমাণু অস্ত্র রাখা দায়িত্বজ্ঞানহীন হবে এবং ইউরোপের নিরাপত্তার ক্ষেত্রে তা হুমকি হয়ে দাঁড়াবে। বেলারুশ এখনো এটি বন্ধ করতে পারে এবং আর এটি তাদের পছন্দ। এ ব্যাপারে ইইউ আরো নিষেধাজ্ঞা আরোপের মাধ্যমে প্রতিক্রিয়া জানাতে প্রস্তুত রয়েছে।’

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন শনিবার ঘোষণা দেন যে বেলারুশে তার দেশের কৌশলগত পারমাণবিক অস্ত্রের একটি স্টেশন থাকবে।

পুতিন বলেন, এ মোতায়েন যুক্তরাষ্ট্রের পদক্ষেপের অনুরূপ। বেলজিয়াম, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস ও তুরস্ক এ ধরনের অস্ত্র সংরক্ষণ করে।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর থেকেই পারমাণবিক যুদ্ধের আশঙ্কায় বিশেষজ্ঞরা এমনটা মনে করছেন যে রাশিয়ার যেকোনো হামলায় সম্ভবত ছোট আকারের যুদ্ধাস্ত্র ব্যবহার করবে। উচ্চ ক্ষমতা সম্পন্ন দূরপাল্লার পারমাণবিক অস্ত্র মোকাবেলার অংশ হিসেবে এটিকে একটি ‘কৌশল’ হিসেবে অভিহিত করা হয়।

শনিবার সম্প্রচার করা এক সাক্ষাতকারে পুতিন বলেন, বেলারুশে কৌশলগত পরমাণু অস্ত্র মোতায়েনের ব্যাপারে এ পদক্ষেপ ‘অস্বাভাবিক কিছু না।’

এদিকে ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয় আন্তর্জাতিক আইনের বাধ্যবাধকতা লঙ্ঘনের জন্য রাশিয়াকে অভিযুক্ত করেছে।
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement