২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

শি-পুতিনের আনুষ্ঠানিক বৈঠক আজ

শি-পুতিনের আনুষ্ঠানিক বৈঠক আজ - ছবি : সংগৃহীত

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং রাষ্ট্রীয় সফরে সোমবার রাশিয়ার রাজধানী মস্কো পৌঁছেছেন। ইউক্রেন যুদ্ধ বন্ধে চীনের দেয়া শান্তি প্রস্তাব নিয়েই শি জিনপিংয়ের সাথে আলোচনা করবেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আজ মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে তাদের বৈঠক হবে।

এদিকে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং উভয়েই সোমবার পৃথক নিবন্ধে দুদেশের বিদ্যমান সম্পর্কের ব্যাপারে তাদের লক্ষ্যের কথা উপস্থাপন করেছেন এবং একে অন্যের প্রশংসা করেছেন।

চীনা প্রেসিডেন্ট জানিয়েছেন, তিনি ইউক্রেন যুদ্ধ বন্ধে চীনের প্রস্তাব উপস্থাপন করবেন। আর রাশিয়ার প্রেসিডেন্ট বলেছেন, তার ‘পুরাতন ভালো বন্ধুর’ আগমনে অনেক আশান্বিত।

অনানুষ্ঠানিক এই সাক্ষাতের বিষয়ে শি জিনপিং বলেন, বিগত ১০ বছর ধরেই পুতিনের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ রেখেছেন তিনি। তৃতীয়বারের মতো চীনের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর পাঠানো অভিনন্দন বার্তার জন্য রুশ প্রেসিডেন্টকে ধন্যবাদ জানান শি। আগামী বছর প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার জনগণ আবারও পুতিনকে সমর্থন দেবে বলে আশাবাদ জানান জিনপিং।

সর্বশেষ গত বছর চীনে দুজনের দেখা হয়েছিল। সে সময় পুতিন বেইজিংয়ে শীতকালীন অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন। এছাড়া সেপ্টেম্বরে উজবেকিস্তানে একটি আঞ্চলিক সম্মেলনেও উভয়ের দেখা হয়।
সূত্র : আলজাজিরা


আরো সংবাদ



premium cement