২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ক্রিমিয়ার পর মারিওপোল, রুশদের দখলে থাকা শহরে ঘুরে বেড়ালেন পুতিন

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন - ছবি : সংগৃহীত

রাশিয়ার দখলে থাকা ক্রিমিয়ায় সফরের পর এবার ইউক্রেনের অধিকৃত শহর মারিওপোলে ঘুরে বেড়ালেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শনিবার ডনেৎস্ক অঞ্চলের মারিওপোলে হেলিকপ্টারে করে নামেন তিনি। এর পর সেখানকার বিভিন্ন এলাকায় কনভয় থামিয়ে স্থানীয় বাসিন্দাদের সাথে সাক্ষাৎ করেন।

রুশ সংবাদ সংস্থা ‘তাস’ জানিয়েছে, গত বছরের মে মাস থেকে রাশিয়ার দখলে রয়েছে মারিওপোল। সেখানে গিয়ে নেভস্কি মাইক্রোডিস্ট্রিক্টের বাসিন্দাদের সাথে কথাবার্তা বলেন পুতিন। এর পর মারিওপোলের উপকূলবর্তী অঞ্চল পরিদর্শন করেন তিনি।

সংবাদ সংস্থা রয়টার্স সূত্রে খবর, এই সফরে ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধাভিযানের দায়িত্বে থাকা রুশ সেনাকর্তাদের সাথে সাক্ষাতের পর বৈঠকও করেছেন পুতিন। ইউক্রেনের মাটিতে রুশ অভিযানের দায়িত্বে রয়েছেন চিফ অফ জেনারেল স্টাফ জেনারেল ভ্যালেরি গেরাসিমভ। দক্ষিণ রাশিয়ার রোস্তভ-অন-ডন এলাকায় তার সাথে বৈঠক করেছেন রুশ প্রেসিডেন্ট।

মারিওপোল সফরের এক দিন আগেই রুশদের দখলে থাকা ক্রিমিয়া পরিদর্শনে গিয়েছিলেন পুতিন। ২০১৪ সালেই এর দখল নিয়েছিল রাশিয়া। কৃষ্ণসাগর উপকূলবর্তী এলাকাটি ইউক্রেনের থেকে দখলের নবম বর্ষপূর্তি ছিল শনিবার। সেই উপলক্ষে ক্রিমিয়ায় সফর করেছেন পুতিন। রুশ টেলিভিশনে দেখা গেছে, মস্কোর নিয়োগ করা গর্ভনর মিখাইল রেজ ভোজ হায়েভকে সাথে নিয়ে শনিবার কৃষ্ণসাগরের সেভাস্তোপোল বন্দরে যান পুতিন। এ ছাড়া একটি আর্ট স্কুলসহ শিশুকেন্দ্রেও যান তিনি।
সূত্র : আনন্দবাজার


আরো সংবাদ



premium cement