২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

একটি দেশ নর্ড স্ট্রিমে হামলা চালিয়েছে : পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন - ছবি : সংগৃহীত

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, গত বছর কোনো রাষ্ট্রের পক্ষ থেকেই নর্ড স্ট্রিম গ্যাস পাইপলাইনে হামলা চালানো হয়েছিল, ইউক্রেন-পন্থি কোনো সশস্ত্র গোষ্ঠী হামলাটি চালায়নি। তিনি গতকাল (মঙ্গলবার) মস্কোয় এক বক্তব্যে এই দাবিকে ‘সম্পূর্ণ বাজে কথা’ বলে উড়িয়ে দেন যে, ইউক্রেন-পন্থি একটি স্বনিয়ন্ত্রিত গ্রুপ ওই হামলার পেছনে রয়েছে।

বালটিক সাগরের তলদেশ দিয়ে জার্মানিতে যাওয়া রাশিয়ার দুটি পাইপলাইনে গত বছরের সেপ্টেম্বর মাসে কয়েক দফা বিস্ফোরণ ঘটে এবং পাইপলাইনের মাধ্যমে রাশিয়া থেকে ইউরোপে গ্যাস সরবরাহ কার্যত বন্ধ হয়ে যায়।

ইউক্রেনের একটি সশস্ত্র গ্রুপ নর্ড স্ট্রিম পাইপলাইন ধ্বংস করেছে বলে মার্কিন গোয়েন্দা কর্মকর্তাদের বরাত দিয়ে ওয়াশিংটন পোস্ট যে দাবি করেছে সে সম্পর্কে প্রতিক্রিয়া জানাতে গিয়ে একথা বলেন ভ্লাদিমির পুতিন।

ওয়াশিংটন পোস্ট দাবি করেছে, পাইপলাইনে বিস্ফোরণ খুব সম্ভবত ইউক্রেন বা রাশিয়ার নাগরিকরা কিংবা উভয় দেশের নাগরিকদের সমন্বয়ে ঘটানো হয়েছে।

পুতিন বলেন, এই দাবি যে সম্পূর্ণ ভ্রান্ত সে ব্যাপারে আমি নিশ্চিত। সাগরের এত গভীরে এত শক্তিশালী বিস্ফোরণ শুধুমাত্র বিশেষজ্ঞরাই চালাতে পারে এবং এ কাজে একটি দেশের গোটা শক্তির পৃষ্ঠপোষকতা নেয়া হয়েছে।

পাইপলাইনে বিস্ফোরণ সম্পর্কে পুতিন ক্রেমলিনের আগের অবস্থান সমর্থন করে বলেন, সাগরের গভীর তলদেশে গ্যাস পাইপলাইনে বিস্ফোরণ ঘটানোর সামর্থ্য কেবল মার্কিন সরকারের রয়েছে।
সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement