১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

প্রতিশ্রুতি ভঙ্গ করলে নেতাদের সাজা দেন শহরবাসী! খাঁচায় ভরে নামানো হয় নদীতে

অভিযুক্ত নেতাদের খাঁচায় ভরে নামানো হয় নদীতে - ছবি : সংগৃহীত

রাজনৈতিক নেতারা জনসাধারণকে অনেক রকম প্রতিশ্রুতি দিয়ে থাকেন। ভোট এলে তো আর কথাই নেই। তখন প্রতিশ্রুতির বন্যা বয়ে যায়। কিন্তু ভোট মিটে গেলেই কোনো প্রতিশ্রুতি পূরণ হয়, আবার কোনো প্রতিশ্রুতি চাপা পড়ে যায়। কিন্তু যারা ভোট দিয়ে জিতিয়ে আনে, তাদের দেয়া প্রতিশ্রুতি ভঙ্গ হলে কি নেতারা ‘সাজা’ পান? এমনটা খুব একটা শোনা যায় না। তবে এই পৃথিবীতেই এমন একটি দেশ আছে যেখানে নেতারাও প্রতিশ্রুতি ভঙ্গ করলে ‘সাজা’ পান।

হ্যাঁ, ঠিকই শুনছেন। বাস্তবে এমনই একটি শহর আছে যেখানে জনসাধারণই ‘সাজা’ দেন নেতা-মন্ত্রীদের। আর সেই জায়গাটি হলো ইতালির ছোট শহর ট্রেন্টো। এই শহরে নেতাদের ‘সাজা’ দেয়া হয়ে থাকে। এই রীতিটির নাম ‘টোঙ্কা’। এই শহরে কোনো নেতা বা মন্ত্রী প্রতিশ্রুতি দেয়ার পর তা যদি পালন না করেন, তা হলে সেই নেতা বা মন্ত্রীকে শহরবাসীরা নদীর ধারে নিয়ে আসেন। তার পর তাকে বড় একটি খাঁচায় আটকে নদীর মাঝখানে এক সেকেন্ডের জন্য সেটি অর্ধেক ডুবিয়ে দেন। তার পর আবার তুলে নেয়া হয়।

শহরবাসীদের দাবি, নেতা যে ভুল করেছেন সেটা তাকে উপলব্ধি করানোর জন্যই এই ধরনের ‘শাস্তি’ দেয়া হয়। প্রতি বছরের জুনে নেতাদের সারা বছরের প্রতিশ্রুতির হিসাব নেয়া হয়। কতগুলো পালিত হয়েছে, কতগুলো পালিত হয়নি, তার হিসাব কষা হয়। তার পরই শাস্তির ব্যবস্থা করা হয়। এটি এক ধরনের ‘শাস্তি দেয়ার উৎসব’। প্রতি বছর ২৬ জুনের আগের যে শেষ রোববার পড়ে, ওই দিনই এই শাস্তি দেয়ার আয়োজন করা হয়।

সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement