২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

ফ্রান্সে ধর্মঘট, পেনশনের বয়স বাড়ানোয় প্রতিবাদ

ফ্রান্সে ধর্মঘট, পেনশনের বয়স বাড়ানোয় প্রতিবাদ। - ছবি : সংগৃহীত

ফ্রান্সে অবসরগ্রহণের বয়সসীমা ৬৪ বছর করার বিলের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করে আবর্জনা সংগ্রহকারী, ইউটিলিটিকর্মী ও ট্রেনড্রাইভাররা কর্মবিরতি পালন করেছে। এটাকে ফরাসি সামাজিক মডেলের জন্য বৃহত্তর হুমকি হিসেবে দেখছে বিভিন্ন ইউনিয়ন।

মঙ্গলবার তারা এ কর্মবিরতি পালন করে।

রাজধানী প্যারিসসহ সারা দেশে ২৫০টিরও বেশি বিক্ষোভের অনুমান করা হচ্ছে। আয়োজকরা মনে করছে, এটি রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রোঁর আইনের বিরুদ্ধে প্রায় দু’মাসের বিক্ষোভের পর সবচেয়ে বড় শক্তি প্রদর্শন। চলতি সপ্তাহে ফরাসি সিনেটে বিলটি নিয়ে বিতর্ক চলছে।

ইউনিয়নগুলো একাধিক সেক্টরে কাজ বন্ধ করে দিয়ে ফরাসি অর্থনীতিকে স্থবির করার হুমকি দিয়েছে।

জেনারেল কনফেডারেশন অব লেবার (সিজিটি) ইউনিয়নের প্রধান ফিলিপ মার্টিনেজ এক গণমাধ্যমকে বলেছেন, ‘আন্দোলনটি নতুন পর্বে প্রবেশ করছে। আমাদের লক্ষ্য, সরকার যেন তার খসড়া সংস্কার প্রত্যাহার করে। এতটুকুই।’

কিছু ইউনিয়ন রিফাইনারি, তেল ডিপো থেকে শুরু করে বিদ্যুৎ ও গ্যাস সুবিধা পর্যন্ত অনির্দিষ্টকালের ধর্মঘটের ডাক দিয়েছে।

মার্টিনেজ আরো বলেন, ‘প্রতিটি সেক্টরের শ্রমিকরা আন্দোলন দীর্ঘায়িত করা হবে কিনা তা সন্ধ্যায় স্থানীয়ভাবে সিদ্ধান্ত নেয়া হবে।’

সিজিটি জানায় যে টোটাল এনার্জিস, এসো-এক্সনমোবিল ও পেট্রোইনিওস গ্রুপের রিফাইনারিতে ধর্মঘটের কারণে মঙ্গলবার থেকে দেশে সব ধরনের তেলের চালান বন্ধ রাখা হয়েছে।

ফ্রান্সের বেশ কয়েকটি শহরের কাছে ট্রাকচালকরা বিক্ষিপ্তভাবে প্রধান মহাসড়ক ও সংযোগকারী রাস্তাগুলোতে অবরোধ তৈরি করে।

প্যারিসে আবর্জনা সংগ্রহকারীরা মঙ্গলবার সকালে অনির্দিষ্টকালের ধর্মঘট শুরু করে। তারা রাজধানীর দক্ষিণে ইভরি-সুর-সেইনের জ্বলন্ত প্ল্যান্টে প্রবেশের পথ বন্ধ করে দিয়েছে।

৫৬ বছর বয়সী আবর্জনা সংগ্রহকর্মী রেজিস ভিয়েসিলি বলেন, ‘আবর্জনা সংগ্রহকারীর কাজ বেদনাদায়ক...।’

কিছু ধর্মঘটকারী বলেন, এ ধরনের কাজ তাদের দৈনন্দিন জীবনে নেতিবাচক প্রভাব ফেলে। কাজটির কারণে তারা প্রায়ই ব্যথা অনুভব করে। এ জন্য তাদের বিশেষ পেনশন পরিকল্পনা রয়েছে। তবে পরিকল্পিত নতুন নিয়মে তাদের ৫৭ বছরের পরিবর্তে ৫৯ বছর বয়সে অবসর নিতে হবে।

ভিচেলি নামে এক আবর্জনা সংগ্রহকর্মী বলেন, ‘অবসরের বয়সের আগেই অনেক আবর্জনা সংগ্রহকর্মীর মৃত্যু হয়।’

সিজিটি ইউনিয়নের কর্মী নাটাচা পোমমেট বলেন, ‘একজন আবর্জনা সংগ্রহকর্মীর গড় আয়ু একজন সাধারণ কর্মীর চেয়ে সাত বছর কম।’

প্যারিসের শার্ল দ্য গল বিমানবন্দরে এক পঞ্চমাংশ এবং অরলি বিমানবন্দরে প্রায় এক তৃতীয়াংশ ফ্লাইট বাতিল করা হয়েছে। বেশিরভাগ উচ্চগতির ট্রেন ও আঞ্চলিক ট্রেন বাতিল করা হয়েছে। প্রাথমিক বিদ্যালয়ের ৬০ ভাগের বেশি শিক্ষক ও বিভিন্ন সরকারি খাতের কর্মীরা ধর্মঘটে থাকবেন বলে ধারণা করা হচ্ছে।

জনমত জরিপে দেখা গেছে যে বেশিরভাগ ভোটাররাই বিলটির বিরোধিতা করছে।

সূত্র : ভয়েস অব আমেরিকা


আরো সংবাদ



premium cement