২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ইউক্রেন যুদ্ধের সমালোচনা করায় শিক্ষার্থীর ৮ বছরের কারাদণ্ড

- ছবি - ইন্টারনেট

ইউক্রেনে রাশিয়ার যুদ্ধের সমালোচনা করে সোশ্যাল মিডিয়ায় পোস্টের জন্য এক শিক্ষার্থীকে সাড়ে আট বছরের কারাদণ্ড দিয়েছেন মস্কোর একটি আদালত।

ক্রেমলিনের প্রকাশিত ভিন্নমতের বিরুদ্ধে ব্যাপক দমনপীড়নের সর্বশেষ পদক্ষেপ এটি।

২৩ বছর বয়সী দিমিত্রি ইভানভকে রাশিয়ান সেনাবাহিনী সম্পর্কে মিথ্যা তথ্য ছড়ানোর জন্য দোষী সাব্যস্ত করা হয়। একটি নতুন আইনে তার পোস্টকে একটি ফৌজদারি অপরাধ হিসেবে গণ্য করা হয়েছিল, যা রাশিয়ান আইনপ্রণেতারাইউক্রেনে সৈন্য পাঠানোর এক সপ্তাহ পরে পাস করেছিলেন।

এ আইনটি এমন ব্যক্তিদের বিচারের জন্য ব্যবহার করা হয়েছে যারা ক্রেমলিন সরকারের ‘একটি বিশেষ সামরিক অভিযান’ বলে জোর দেয়া সরকারি বিবরণ থেকে দ্বন্দ্বে বিচ্যুত হন।

বিশিষ্ট বিরোধী রাজনীতিবিদ ইলিয়া ইয়াশিন সাড়ে আট বছর জেল খেটেছেন। ভ্লাদিমির কারা-মুর্জা, যিনি বিচারের অপেক্ষায় কারাগারে রয়েছেন। তাদের বিরুদ্ধেও সামরিক বাহিনী সম্পর্কে মিথ্যা তথ্য ছড়ানোর অভিযোগ আনা হয়।

ইভানভকে তার টেলিগ্রাম চ্যানেলে বেশ কয়েকটি সোশ্যাল মিডিয়া পোস্টের জন্য অভিযুক্ত করা হয়েছিল। তিনি ইউক্রেনে রাশিয়ার অভিযানকে একটি ‘যুদ্ধ’ বলে অভিহিত করেছিল। রাশিয়ান বাহিনী ইউক্রেনের বেসামরিক নাগরিক এবং বেসামরিক অবকাঠামো, বুচা, কিয়েভ শহরতলির ইরপিন এবং জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রকে লক্ষ্য করে হামলা চালিয়ে যুদ্ধাপরাধ করার বিষয়ে কথা বলেছিল। যার বেশিরভাগই অন্যান্য উৎস থেকে সংগ্রহ করে পুন:পোস্ট ছিল।

২০২২ সালের এপ্রিলে গ্রেফতারের সময় ইভানভ এমএসইউ নামে পরিচিত রাশিয়ার অন্যতম শীর্ষ বিশ্ববিদ্যালয় লোমোনোসভ মস্কো স্টেট ইউনিভার্সিটির ছাত্র ছিলেন। তিনি প্রোটেস্ট এমএসইউ নামে একটি জনপ্রিয় টেলিগ্রাম চ্যানেল চালাতেন, যা রাশিয়ায় আয়োজিত বিশ্বকাপ ফুটবল টুর্নামেন্টের জন্য বিশ্ববিদ্যালয়ের প্রধান ভবনের ফ্যান জোনের পাশে নির্মাণের বিরুদ্ধে ছাত্রদের বিক্ষোভ কভার করার জন্য ২০১৮ সালে চালু করা হয়েছিল।

ইভানভকে প্রথমে একটি অননুমোদিত সমাবেশ আয়োজনের অভিযোগে ১০ দিনের জন্য জেলে রাখা হয়েছিল। কর্তৃপক্ষ তাকে ২৫ দিনের জন্য একই অভিযোগে আবার জেলে দেয় এবং তারপরে তাকে সোশ্যাল মিডিয়া পোস্টের জন্য গ্রেফতার করা হয়।

হেফাজতে থাকাকালীন ছাত্রটি তার চূড়ান্ত পরীক্ষা মিস করে এবং তার চূড়ান্ত গবেষণাপত্র জমা দিতে ব্যর্থ হয়। এরপর তাকে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করা হয়।

আইনজীবীরা যুক্তি দিয়েছিলেন যে যেহেতু কর্তৃপক্ষ ইভানভের সোশ্যাল মিডিয়া পোস্টগুলোতে মিথ্যা তথ্য রয়েছে তা প্রমাণ করার জন্য কর্মকর্তাদের বিবৃতি ব্যবহার করেছে। তাই তাদের আদালতে জবানবন্দি দেয়া উচিত।

তবে তিনজনের কেউই আদালতে হাজির হওয়ার সমন মেনে চলেননি।

গত সপ্তাহে আদালতে তার চূড়ান্ত ভাষণে, ইভানভ তার বিরুদ্ধে অভিযোগগুলোকে ‘অযৌক্তিক দেখাচ্ছে’ বলে প্রত্যাখ্যান করেছিলেন এবং বলেছিলেন যে অপরাধের জন্য তাকে বিচার করা হয়েছিল ‘কোনো অস্তিত্ব থাকা উচিত নয়।’

ইভানভ বলেছিলেন, ‘তদন্তের মাধ্যমে আমাকে ভুয়া তথ্য ছড়ানোর জন্য অভিযুক্ত করার চেষ্টা করে একটি বড় ষড়যন্ত্র করেছে (নিজেই)। আক্ষরিক অর্থে প্রথম থেকে একেবারে শেষ শব্দ পর্যন্ত সম্পূর্ণ অভিযুক্ত বাস্তবতার সঙ্গে সাংঘর্ষিক।’

‘ইতোমধ্যে এক বছর আগে লেখা প্রতিটি শব্দের বিষয়ে অনড় আমি।’


আরো সংবাদ



premium cement