২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

আর্মেনিয়া-আজারবাইজান সীমান্তে লড়াই, নিহত ৫

আর্মেনিয়া-আজারবাইজান সীমান্তে লড়াই, নিহত ৫। - সূত্র : ডয়চে ভেলে

আর্মেনিয়া এবং আজারবাইজানের সীমান্ত অঞ্চল নাগর্নো-কারাবাখ নামে পরিচিত। সেখানেই আছে পাহাড়ে ঘেরা লাচিন করিডোর। এই করিডোর আর্মেনিয়ার সাথে নাগর্নো কারাবাখের একমাত্র যোগসূত্র। এবার সেই অঞ্চল নিয়ে নতুন করে লড়াই শুরু হয়েছে দুই দেশের মধ্যে। গুলির লড়াইয়ে দুই দেশের মোট পাঁচজনের মৃত্যু হয়েছে।

আর্মেনিয়া জানিয়েছে, তাদের তিন পুলিশ অফিসার নিহত হয়েছেন। অন্যদিকে আজারবাইজানের দাবি, তাদের দুই সেনা মারা গেছেন।

কী ঘটেছিল?
আজারবাইজানের দাবি, সীমান্ত অঞ্চলে তারা একটি আর্মেনিয়ার গাড়ি ধাওয়া করে। কারণ, তাদের সন্দেহ ছিল, ওই গাড়িতে করে অবৈধভাবে অস্ত্র পাচার করা হচ্ছে। গাড়িটি থেকে আজারবাইজানের সেনার ওপর গুলি করা হয়। আজারবাইজানও তার জবাব দেয়।

অন্যদিকে, আর্মেনিয়ার দাবি, সীমান্ত অঞ্চল দিয়ে তাদের পাসপোর্ট অফিসারদের একটি গাড়ি যাচ্ছিল। আজারবাইজানের সেনা বিনা প্ররোচনায় তাদের ওপর গুলি করতে শুরু করে। অফিসাররাও জবাব দিতে বাধ্য হন।

পুরনো লড়াই
নাগর্নো-কারাবাখ নিয়ে দুই দেশের লড়াইয়ের ইতিহাস দীর্ঘ। ২০২০ সালে আর্মেনিয়া এবং আজারবাইজানের মধ্যে রীতিমতো যুদ্ধ শুরু হয়ে গিয়েছিল। শেষ পর্যন্ত রাশিয়া এবং অন্য দেশের মধ্যস্থতায় যুদ্ধ বন্ধ হয়।

যদিও আর্মেনিয়ার বক্তব্য, তাদের হাত থেকে কার্যত নাগর্নো-কারাবাখ কেড়ে নেয়া হয়েছে। যা নিয়ে দেশের ভেতরে বিক্ষোভও হয়েছে।

নাগর্নো-কারাবাখে মূলত আর্মেনিয়ার অধিবাসীদের বসবাস। এখনো সেখানে প্রায় এক লাখ ২০ হাজার আর্মেনীয় মানুষ থাকেন। তাদের সাথে আর্মেনিয়ার মূল ভূখণ্ডের যোগসূত্র লাচিন করিডোর।

আর্মেনিয়ার অভিযোগ, অবৈধ কয়লাখনি আছে, এই অভিযোগে সেখানে রাস্তা অবরোধ করে আন্দোলন করছেন বেশ কিছু পরিবেশ কর্মী। ওই পরিবেশ কর্মীদের আজারবাইজান পাঠিয়েছে বলে অভিযোগ।

কিছুদিন ধরেই লাচিন করিডোরের অবরোধ নিয়ে উত্তাপ বাড়ছিল। এবার সরাসরি গুলির লড়াই হলো। এলাকায় এখনো যথেষ্ট উত্তাপ আছে।

সূত্র : ডয়চে ভেলে


আরো সংবাদ



premium cement