১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ইউক্রেনকে অস্ত্র সহায়তার রুশ সতর্কতা উপেক্ষা করেছে যুক্তরাষ্ট্র

- ছবি : সংগৃহীত

ইউক্রেনকে অস্ত্র সহায়তার বিরুদ্ধে রাশিয়ার সতর্কতার প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্র শুক্রবার কিয়েভকে আরো ৪০০ মিলিয়ন ডলার নিরাপত্তা সহযোগিতার প্রস্তাব দিয়েছে। তাছাড়া মস্কোর বিরুদ্ধে ঐক্য প্রদর্শনে জার্মান চ্যান্সেলর ওলাফ শোলজকে আমন্ত্রণও জানিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন।

এদিকে রাশিয়ার আধাসামরিক বাহিনী ওয়াগনারের প্রধান ইতোমধ্যে বলেছেন, তাদের বাহিনী ইউক্রেনের পূর্বাঞ্চলীয় নগরী বাখমুত ‘ব্যবহারিকভাবে ঘেরাও’ করে রেখেছে এবং মস্কোর অভিযানের পর সেখানে এখন সবচেয়ে ভয়ঙ্কর লড়াই সংঘঠিত হচ্ছে।

ইউক্রেনে পশ্চিমা সামরিক সহায়তা মস্কোর সামরিক হামলা মোকাবেলা ও কিয়েভের ভূমি পুনরুদ্ধারে সক্ষমতার চাবিকাঠি হয়ে উঠেছে। তবে ক্রেমলিন বলেছে, এ ধরনের সহায়তা শুধুমাত্র সঙ্ঘাতকে দীর্ঘায়িত করবে এবং ইউক্রেনের জনগণের জন্য দুঃখজনক পরিণতি বয়ে আনবে।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, ইউক্রেনকে সামরিক সাহায্য সহায়তাকারী দেশগুলোর অর্থনীতির ওপর একটি বড় বোঝা চাপিয়ে দিয়েছে এবং জার্মানিসহ এই দেশগুলোর নাগরিক কল্যাণের ওপর নেতিবাচক প্রভাব ফেলেছে।

তবে ওয়াশিংটন রাশিয়ার সতর্কতা উপেক্ষা করে কিয়েভে রুশ সেনা ও তাদের সরবরাহ লাইন ধ্বংসে সক্ষম হিমারস প্রিসিশন রকেট সিস্টেমসহ গোলাবারুদ সমৃদ্ধ নতুন নিরাপত্তা প্যাকেজ ঘোষণা করেছে। ইউক্রেনে ট্যাঙ্ক সরবরাহ নিয়ে বাক-বিতণ্ডার পরে অংশীদারিত্ব প্রদর্শনে বাইডেন ইউক্রেনে রুশ আগ্রসনের পর প্রথম ওয়াশিংটন সফরের জন্য হোয়াইট হাউসে জার্মান চ্যান্সেলর শোলজকে আমন্ত্রণ জানিয়েছেন।

সূত্র : এএফপি/বাসস


আরো সংবাদ



premium cement
নেতানিয়াহুসহ ইসরাইলি মন্ত্রীদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করবে আইসিসি! ঢাকায় কাতারের আমিরের নামে সড়ক ও পার্ক তেহরানের প্রধান বিমানবন্দরে পুনরায় ফ্লাইট চালু হামলায় কোনো ক্ষতি হয়নি : ইরানি কমান্ডার ইরানের পরমাণু কর্মসূচির ‘কেন্দ্র’ ইসফাহান : সাবেক মার্কিন কর্মকর্তা মিয়ানমারের বিজিপির আরো ১৩ সদস্য বাংলাদেশে রুমায় অপহৃত সোনালী ব্যাংকের সেই ম্যানেজারকে চট্টগ্রামে বদলি দুবাইয়ে বন্যা অব্য়াহত, বিমানবন্দর আংশিক খোলা ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’

সকল