২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

রাষ্ট্রীয় নথিপত্রে বিদেশী শব্দের ব্যবহার নিষিদ্ধ করে আইন জারি পুতিনের

রাষ্ট্রীয় নথিপত্রে বিদেশী শব্দের ব্যবহার নিষিদ্ধ করে আইন জারি পুতিনের - ছবি : সংগৃহীত

রাষ্ট্রীয় নথিপত্রে বিদেশী শব্দের ব্যবহার নিষিদ্ধ করে আইন জারি করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। মঙ্গলবার ২০০৫ সালে প্রণীত একটি আইনে সংশোধনী এনে তিনি এ নির্দেশ জারি করেন।

দেশটির রাষ্ট্রীয় ওয়েবসাইটে সংশোধনীর উদ্দেশ্যে উল্লেখ করা হয়েছে, এ উদ্যোগ রুশ ভাষার সংরক্ষণে নতুন মাত্রা যুক্ত করবে। একইসাথে বিশ্বের দরবারে রুশ ভাষার আলাদা অবস্থান তৈরিতে সাহায্য করবে।

সংশোধিত আইনের ভাষ্য হলো, ‘রাশিয়ায় রাষ্ট্রীয় নথিপত্রে কেবল রুশ ভাষাই ব্যবহার করতে হবে। তাতে এমন কোনো বিদেশী শব্দ বা বাক্য ব্যবহার করা যাবে না, যেগুলো রুশ ভাষায় সর্বজন বিদিত নয়।’

আইনে আরো বলা হয়েছে, ‘অচিরেই রুশ ভাষার সাথে ব্যবহারযোগ্য বিদেশী শব্দাবলীর তালিকা প্রকাশ করা হবে।’ তবে বিদেশী শব্দের ব্যবহারে কোনো সাজার সম্মুখীন হতে হবে কিনা, ওই বিষয়ে সংশোধিত আইনে কিছু বলা হয়নি।

গত বছর ইউক্রেন যুদ্ধের পর থেকেই পুতিন বলে আসছেন, তিনি রাশিয়াকে দুর্নীতিগ্রস্ত পশ্চিমাদের কবল থেকে রক্ষা করতে চান। তিনি বলেন, পশ্চিমারা রাশিয়াকে ভেঙে টুকরো টুকরো করে ফেলতে চায়।

সূত্র : রয়টার্স/আলজাজিরা নেট


আরো সংবাদ



premium cement
গাজা যুদ্ধ নিয়ে প্রতিবাদ : নিউইয়র্ক বিশ্ববিদ্যালয় থেকে ১৩৩ জন গ্রেফতার বিপজ্জনক মাত্রার অতিবেগুনি রশ্মির ক্ষতি থেকে বাঁচবেন কিভাবে বিয়ের বাজার শেষে বাড়ি ফেরা হলো না চাচা-ভাতিজির প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড সফরে যাচ্ছেন ভারতীয় ৩ সংস্থার মশলায় ক্যান্সার সৃষ্টিকারী উপাদান সাবেক শিবির নেতা সুমনের পিতার মৃত্যুতে অধ্যাপক মিয়া গোলাম পরওয়ারের শোক গণকবরে লাশ খুঁজছেন শত শত ফিলিস্তিনি মা ভারতের লোকসভা নির্বাচনে আলোচনায় নেতাদের ভাই-বোন ও সন্তান সংখ্যা চীনে শতাব্দীর ভয়াবহ বন্যার শঙ্কা, ঝুঁকিতে ১৩ কোটি মানুষ ভারতের মাঝারি পাল্লার নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা ৩ দিনের ব্যবধানে দ্বিতীয়বার চেন্নাইকে হারাল লক্ষৌ

সকল