১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

কিয়েভের ওপর রুশ গোয়েন্দা বেলুন, গুলি করে ভূপাতিত

কিয়েভের ওপর রুশ গোয়েন্দা বেলুন, গুলি করে ভূপাতিত - ছবি : সংগৃহীত

ইউক্রেনের রাজধানী কিয়েভের ওপর ছয়টি রুশ গোয়েন্দা বেলুন শনাক্ত করে সেগুলোর বেশির ভাগকেই গুলি করে ভূপাতিত করা হয়েছে বলে বুধবার জানিয়েছে দেশটির সামরিক প্রশাসন।

যুক্তরাষ্ট্রের আকাশে কথিত চীনা গোয়েন্দা বেলুন নিয়ে ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে উত্তেজনার প্রেক্ষাপটে এ ঘটনা ঘটল। যুক্তরাষ্ট্রের মতো ইউক্রেনও বেলুনগুলো সম্পর্কে বিস্তারিত কোনো বিবরণ দেয়নি।
তবে মেসেঞ্জিং অ্যাপ টেলিগ্রামে কিয়েভের সামরিক প্রশাসন জানায়, ‌'প্রাপ্ত তথ্যে দেখা যাচ্ছে যে বেলুনগুলো বাতাসে তাড়িত হয়ে চলে এসেছে।'

এতে আরো বলা হয়, 'সম্ভবত আমাদের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা শনাক্ত করা ও ধ্বংস করার জন্যই এসব বেলুন ছাড়া হয়েছিল।'

এই ঘোষণার আগে ইউক্রেন বিমান বাহিনীর মুখপাত্র ইউরি ইহনাত বলেন, গোয়েন্দা ড্রোন রক্ষা করার জন্য রাশিয়া এখন এ ধরনের বেলুন পাঠিয়ে থাকতে পারে। উল্লেখ্য, গত ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে হামলা চালিয়ে যাচ্ছে রাশিয়া।

ইহনাত বলেন, "ওরলান-১০-এর মতো গোয়েন্দা বিমান রাশিয়া এখন আরো কম ব্যবহার করে। তারা চিন্তা করছে, 'আমরা কেন এসব বেলুন ব্যবহার করছি না?' এ কারণে তারা এগুলো ব্যবহার করছে।"

কিয়েভের আকাশে রুশ বেলুন নিয়ে তাৎক্ষণিকভাবে মস্কোর কাছ থেকে কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

ইউক্রেনে হামলা করতে গিয়ে রাশিয়া কেবল বিপুলসংখ্যক ড্রোনই খোয়ায়নি, সেইসাথে তাদের ট্যাঙ্কের প্রায় অর্ধেক হারিয়ে ফেলেছে বলে ইন্টারন্যাশনঅল ইনস্টিটিউট ফর স্ট্র্যাটেজিক স্টাডিজ (আইআইএসএস) জানিয়েছে।

তবে গবেষণা কেন্দ্রটি বুধবার আরো জানায়, যুদ্ধের পরবর্তী পর্যায়ে আরো সক্রিয়ভাবে ব্যবহারের জন্য রাশিয়অ তার বিমানশক্তিকে অক্ষত রাখছে।

সূত্র : আল জাজিরা

 


আরো সংবাদ



premium cement