২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

পরাজয়ের দ্বারপ্রান্তে ইউক্রেন : দিমিত্রি মেদভেদেভ

পরাজয়ের দ্বারপ্রান্তে ইউক্রেন : দিমিত্রি মেদভেদেভ -

রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট ও বর্তমান দেশটির জাতীয় নিরাপত্তা উপ-প্রধান দিমিত্রি মেদভেদেভ বলেছেন, পরাজয়ের দ্বার প্রান্তে রয়েছে ইউক্রেনের সামরিক বাহিনী এবং দেশটির সরকার এই বাস্তবতা মেনে নিতে যাচ্ছে।

মেদভেদেভ বলেন, ইউক্রেনের সাবেক এবং বর্তমান কর্মকর্তারা কোরিয় স্টাইলের ভাগাভাগি মেনে নেয়ার বিষয়টি এখন আলোচনা করছেন। ১৯৫০ সালের দিকে যেভাবে ভাগাভাগির মধ্য দিয়ে কোরিয় যুদ্ধের অবসান হয়েছিল তেমনিভাবে ইউক্রেন দুই ভাগে বিভক্ত হয়ে যেতে পারে। ভাগাভাগির এই ধারণাকে ইউক্রেনের কিছু লোক আটকে রেখেছেন। তবে চূড়ান্তভাবে তারা এই বিবৃতি দিতে পারেন যে- এ যুদ্ধে কেউ বিজয়ী হতে পারেনি এবং এজন্য বিভক্তির বিষয়টি মেনে নেয়াই শ্রেষ্ঠ পন্থা।

মেদভেদেভ বলেন, ইউক্রেন দক্ষিণ কোরিয়ার মতো আমেরিকার সাথে সম্পর্কের উন্নয়ন ঘটাবে এবং তারা হারানো ভূখণ্ডের ওপর মালিকানা দাবি করতেই থাকবে। তবে এখানে পার্থক্য হলো- দোনবাস অঞ্চলের জনগণ গণভোটের মাধ্যমে রাশিয়ার সাথে যুক্ত হয়েছে, তারা দক্ষিণ কোরিয়ার মতো স্বাধীন কোনো রাষ্ট্র প্রতিষ্ঠা করেনি। সে কারণে কোরিয় দৃশ্যপট ইউক্রেনে বাস্তবসম্মত হয়ে উঠবে না।

কোরিয় স্টাইলে ইউক্রেনের বিভক্তির এই বিষয়টি মূলত কিয়েভের পক্ষ থেকে এসেছে। গত মাসে ইউক্রেনের জাতীয় নিরাপত্তা উপপ্রধান অ্যালেক্সি দানিলভ দাবি করেছিলেন, ইউরোপীয় দেশগুলোর সাথে রাশিয়া কোরিয় স্টাইলে ইউক্রেনকে বিভক্ত করার জন্য লবিং করছে যা কিয়েভ প্রত্যাখ্যান করেছে। দানিলভের এই বক্তব্য নাকচ করেছে মস্কো।


আরো সংবাদ



premium cement
সাজেকে সড়ক দুর্ঘটনায় ৫ শ্রমিক নিহতের খবরে ঈশ্বরগঞ্জে শোক দুর্যোগে এশিয়ায় সবচেয়ে বেশি মৃত্যু কেন বাংলাদেশে? জবিতে ভর্তি পরীক্ষায় আসন বেড়েছে ৫০টি বিএনপি ক্ষমতায় আসতে মরিয়া হয়ে উঠেছে : ওবায়দুল কাদের মাটির নিচে পাওয়া গ্রেনেড মাইন মর্টার শেল নিষ্ক্রিয় করল সেনাবাহিনী অনির্দিষ্টকালের জন্য অনলাইন ক্লাসে যাচ্ছে জবি, বন্ধ থাকবে পরীক্ষা কুড়িগ্রামে রেলের ভাড়া বৃদ্ধির প্রতিবাদ ক্রিকেট খেলতে অস্ট্রেলিয়া যাচ্ছে দেওয়ানগঞ্জের প্রতিবন্ধী শিক্ষার্থী শিহাব কিশোরগঞ্জে বৃষ্টির জন্য বিশেষ নামাজ সাতক্ষীরা বৈদ্যুতিক খুটিতে ধাক্কা লেগে মোটরসাইকেলআরোহী নিহত বার্সেলোনাতেই থাকছেন জাভি

সকল