২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

রাশিয়ার হামলার মুখে ইউক্রেনে প্রশাসনিক রদবদল

রাশিয়ার হামলার মুখে ইউক্রেনে প্রশাসনিক রদবদল - ছবি : সংগৃহীত

রাশিয়ার জোরালো হামলার মোকাবেলা করছে ইউক্রেনের বাহিনী। এমন সঙ্কটের মাঝেই প্রতিরক্ষামন্ত্রীকে সরানো হবে বলে জল্পনা-কল্পনা চলছে। আরো বড় হামলার আগে সেই কাজ সেরে ফেলতে পারেন জেলেনস্কি।

রোববার রাশিয়ার সেনাবাহিনী ইউক্রেনের বাখমুত শহর ঘিরে ফেলার তোড়জোড় করেছে। ইউক্রেনের সৈন্যরা পিছিয়ে যেতে প্রস্তুত না হওয়ায় জোরালো সংঘর্ষের ইঙ্গিত দিয়েছে রাশিয়ার ওয়াগনার ভাড়াটে বাহিনীর প্রধান ইয়েভগেনি প্রিগোজিন।

ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ও সেই শহরে রাশিয়ার বাড়তি তৎপরতার খবর দিয়েছে। বাখমুত ক্রমশঃ বিচ্ছিন্ন হয়ে পড়ছে বলে লন্ডন থেকে জানানো হয়েছে। খেরসন ও খারকিভ অঞ্চলেও সংঘর্ষের খবর পাওয়া গেছে।

রাশিয়ার হামলার বর্যপূর্তির সময় আরো বড় সামরিক অভিযানের আশঙ্কা করছে ইউক্রেন। তার আগে সেনাবাহিনীকে যথেষ্ট প্রস্তুত করতে প্রতিরক্ষা মন্ত্রণালয়ে রদবদলের সম্ভাবনা বাড়ছে।
প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির রাজনৈতিক জোটের প্রধানের সূত্র অনুযায়ী প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকভকে সরিয়ে সেই পদে আনা হচ্ছে সামরিক গোয়েন্দা সংস্থা জিইউআর-এর প্রধান কিরিলো বুদানভকে। ‘জনগণের ভৃত্য' নামের সংসদীয় গোষ্ঠীর প্রধান ডাভিড আরখামিয়া এমন দাবি করেছেন। তার মতে, যুদ্ধের সময় ইউক্রেনের বাহিনীগুলোর শীর্ষে রাজনীতিকদের থাকা উচিত নয়। প্রতিরক্ষা বা নিরাপত্তার অভিজ্ঞতাসম্পন্ন মানুষের সেই কাজ করা উচিত। কবে এমন সিদ্ধান্ত কার্যকর হবে, সে বিষয়ে তিনি কিছু বলেননি।

রেজনিকভ নিজে রোববার বলেন, জেলেনস্কি মন্ত্রিসভায় রদবদলের সিদ্ধান্ত নিতেই পারেন। তবে তাকে কৌশলগত শিল্পক্ষেত্রের ভারপ্রাপ্ত মন্ত্রী করা হবে বলে আরখামিয়া যে দাবি করেছেন, সেটি সত্য হলে তিনি উপযুক্ত অভিজ্ঞতার অভাবে এমন প্রস্তাব নাকচ করে দেবেন বলে জানিয়েছেন।

প্রেসিডেন্টের উপদেষ্টা মিখাইলো পদলইয়াক বলেন, সহযোগী দেশগুলোর সাথে যোগাযোগের ক্ষেত্রে রেজনিকভ বিশেষ দক্ষতা দেখিয়েছেন। সহযোগীদের সাথে তার ব্যক্তিগত সম্পর্কও ইউক্রেনের জন্য কোটি কোটি ডলার অংকের সামরিক সহায়তা আনতে সাহায্য করেছে।
সূত্র : ডয়চে ভেলে


আরো সংবাদ



premium cement