১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

ইউক্রেনের প্রেসিডেন্টকে হত্যা না করার প্রতিশ্রুতি দিয়েছিলেন পুতিন!

পুতিন ও জেলেনস্কি - ছবি : সংগৃহীত

ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কিকে হত্যা করা হবে না মর্মে প্রতিশ্রুতি দিয়েছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ইসরাইলের সাবেক প্রধানমন্ত্রী নাফতালি বেনেত এই প্রতিশ্রুতি পেয়েছিলেন বলে ইউটিউবে পোস্ট করা এক সাক্ষাতকারে জানিয়েছেন।

ইউক্রেনে রাশিয়ার যুদ্ধের প্রথম দিকে মধ্যস্ততাকারী হিসেবে আত্মপ্রকাশ করেছিলেন নাফতালি। তিনি যুদ্ধ শুরুর কয়েক দিনের মধ্যে (মার্চে) রাশিয়া সফরও করেছিলেন।

বেনেত বলেন, তার মধ্যস্ততা চেষ্টায় তেমন ফল হয়নি। পাঁচ ঘণ্টার সাক্ষাতকারে তিনি বিভিন্ন বিষয় তুলে ধরেন।
তিনি পুতিনের কাছে জানতে চেয়েছিলেন, তিনি ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কিকে হত্যা করতে চান কিনা।
তিনি বলেন, "আমি জিজ্ঞাসা করেছিলাম, 'আপনি কি জেলনস্কিকে হত্যা করার পরিকল্পনা করছেন?' তিনি বলেছিলেন, 'আমি জেলনস্কিকে হত্যা করব না।' আমি তখন তাকে জিজ্ঞাসা করেছিলাম, 'আমি ধরে নিচ্ছি যে আপনি কথা দিচ্ছেন, আপনি জেলেনস্কিকে হত্যা করবেন না।' তিনি বলেছিলেন, 'আমি জেলেনস্কিকে হত্যা করব না।'"

বেনেত এরপর বলেন, তিনি তখন ফোন করে পুতিনের প্রতিশ্রুতির কথা জেলেনস্কিকে অবহিত করেন।

বেনেত বলেন, "শুনুন, আমি একটি বৈঠক শেষ করেছি। তিনি আপনাকে হত্যা করবেন না।' তিনি (জেলেনস্কি) জানতে চাইলেন, 'আপনি নিশ্চিত?' আমি বললাম, '১০০ ভাগ, তিনি আপনাকে হত্যা করবেন না।'"

তবে ইউক্রেন এই প্রতিশ্রুতিকে মিথ্যা হিসেবে অভিহিত করেছে। দেশটির পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা বলেন, পুতিন 'বিশেষজ্ঞ মিথ্যাবাদী।'

বেতেন অল্প সময়ের জন্য ইসরাইলের প্রধানমন্ত্রী হতে পেরেছিলেন। তারপর বেনিয়ামিন নেতানিয়াহুর কাছে হেরে ক্ষমতা হারান। তিনি এখন রাজনীতি থেকে অবসর নিয়েছেন।

সূত্র : আল জাজিরা


আরো সংবাদ



premium cement
বিশ্ববিদ্যালয়গুলোকে বিশ্বমানের পাঠ্যক্রম গ্রহণের আহ্বান রাষ্ট্রপতির বগুড়ায় পুলিশ পরিচয়ে ট্রাকভর্তি কলা ছিনতাই : গ্রেফতার ৪ ওয়ালটনের আদর্শ ও নীতিমালার পরিপন্থী নাটক প্রচার করায় বিজ্ঞাপনী প্রতিষ্ঠানকে আইনি নোটিশ, চুক্তি বাতিল স্নান করতে গিয়ে দূর্গাসাগর দীঘিতে ডুবে একজনের মৃত্যু ঢাকা-দিল্লি সম্পর্ককে লালন করে নতুন উদ্যমে এগিয়ে যেতে হবে : শ্রিংলা মানবতার কল্যাণে জীবন বাজি রেখে আন্দোলনে ভূমিকা রাখতে হবে : জামায়াত আমির আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সংঘর্ষ, গুলিবিদ্ধসহ আহত ৭ ফিট তামিমকে যেকোনো ফরম্যাটের দলে চান বাংলাদেশ অধিনায়ক বিকেবি ও রাকাব একীভূতকরণের প্রতিবাদে রাজশাহীতে মানববন্ধন অপহৃত চেয়ারম্যান প্রার্থী দেলোয়ার রামেক আইসিইউতে, গ্রেফতার ২ বাংলাদেশের নতুন স্পিন কোচ পাকিস্তানের সাবেক তারকা ক্রিকেটার

সকল