২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

রুশ সেনার বেড়াজালে বাখমুট!

রুশ সেনার বেড়াজালে বাখমুট! - ছবি : সংগৃহীত

যুদ্ধের ৩৪৬তম দিনে পূর্ব ইউক্রেনের গুরুত্বপূর্ণ শহর বাখমুট ঘিরে আক্রমণের তীব্রতা বাড়িয়েছে রাশিয়া। ডনবাস (পূর্ব ইউক্রেনের ডনেৎস্ক এবং লুহানস্ক অঞ্চলকে একত্রে এই নামে ডাকা হয়) এলাকার এই গুরুত্বপূর্ণ শহর দখলের লড়াইয়ে রুশ ফৌজের পাশাপাশি, মস্কো-পন্থী ভাড়াটে মিলিশিয়া গোষ্ঠী ওয়াগনারের যোদ্ধারাও অংশ নিয়েছেন বলে পশ্চিমি সংবাদমাধ্যমের একাংশের দাবি।

বাখমুটের পতনের সম্ভাবনা ঘিরে জল্পনার মধ্যেই শনিবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কি বলেছেন, ‘বিনা যুদ্ধে হামলাকারীদের বাখমুট দখল করতে দেব না আমরা। শেষ শক্তি দিয়ে প্রতিরোধের লড়াই চালিয়ে যাব।’ সেইসাথে রাজধানী কিয়েভে ইউরোপীয় ইউনিয়নের সম্মেলনে রুশ আগ্রাসন ঠেকানোর জন্য সহায়তার আবেদন জানান তিনি।

তীব্র লড়াইয়ের পর গত বুধবার ইউক্রেন ফৌজের হাত থেকে বাখমুটের শহরতলি ব্লাহোডৎনে দখল করে রুশ সেনা। এর পর থেকেই বাখমুটের পতনের সম্ভাবনা নিয়ে আলোচনা শুরু হয়েছে। চলতি মাসেই ডনেৎস্ক এলাকার গুরুত্বপূর্ণ শহর সোলেদার দখল করেছে ভ্লাদিমির পুতিনের বাহিনী। ওই এলাকার আর দু’টি শহর, ভুহলেদর এবং ক্রামাতোরস্কের দখল ঘিরে দু’পক্ষের মরণপণ লড়াই চলছে। এই পরিস্থিতিতে বাখমুট হাতছাড়া হলে গোটা ডনবাস এলাকাজুড়ে জেলেনস্কি বাহিনীর প্রতিরোধ দুর্বল হয়ে পড়বে বলে মনে করা হচ্ছে।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement