১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

আমেরিকান ট্যাঙ্ক ধ্বংস করলেই ৫০ লাখ রুবল পুরস্কার

মার্কিন-নির্মিত আবরামস - ছবি : সংগ্রহ

ইউক্রেনের যুদ্ধক্ষেত্রে যুক্তরাষ্ট্র বা জার্মানির ট্যাঙ্ক ধ্বংস বা জব্দ করতে পারলেই ৫০ লাখ রুবল পুরস্কার দেয়া হবে বলে রাশিয়ার একটি প্রতিষ্ঠান ঘোষণা করেছে। আর ক্রেমলিন এই ঘোষণাকে স্বাগত জানিয়েছে। ক্রেমলিন জানিয়েছে, এটা মস্কোর বাহিনীকে বিজয়ে উদ্বুদ্ধু করবে।

রুশ কোম্পানি ফোরেস চলতি সপ্তাহে ঘোষণা করে, যে সৈন্য প্রথম মার্কিন-নির্মিত আবরামস বা জার্মানর লিওপার্ড ২ ট্যাঙ্ক ধ্বংস বা জব্দ করতে পারবে, তাকে ৫০ লাখ রুবল (৭২ হাজার মার্কিন ডলার) প্রদান করা হবে।

ক্রেমিলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, ইউক্রেনে সরবরাহ করা যেকোনো পাশ্চাত্যের ট্যাঙ্ক রুশ সৈন্যরা 'জ্বালিয়ে' দেবে। তিনি আরো বলেন, এই পুরস্কার ঘোষণা হবে রুশ সৈন্যদের জন্য বাড়তি প্রণোদনাদায়ক।

ইউক্রেনকে সামরিক সহায়তা দেয়ার বিষয়টি বিবেচনা করা হচ্ছে : নেতানিয়াহু
ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বুধবার বলেছেন, ইউক্রেনকে সামরিক সহায়তা দেয়ার কথা তিনি বিবেচনা করছেন এবং একজন মধ্যস্থতাকারী হিসেবে কাজ করতে আগ্রহ প্রকাশ করেছেন। কিয়েভের ব্যাপারে আরো সক্রিয় অংশগ্রহণের জন্য যুক্তরাষ্ট্রের আহ্বানের পর তিনি এমন মন্তব্য করলেন।

নেতানিয়াহু এখন পর্যন্ত ইউক্রেনের ব্যাপারে কোন দৃঢ় প্রতিশ্রুতি ব্যক্ত করেননি এবং ইসরাইল রাশিয়ার সাথে একটি সম্পর্ক রক্ষা করে চলেছে। অথচ রাশিয়া ইসরাইলের প্রতিবেশী দেশ সিরিয়ার আকাশ সীমা নিয়ন্ত্রণ করে এবং ইরানের লক্ষ্যবস্তুতে ইসরাইলি হামলার প্রতি অন্ধ দৃষ্টি রেখেছে।

সিএনএন’র সাথে এক সাক্ষাতকারে নেতানিয়াহুর কাছে জানতে চাওয়া হয়েছিল যে ইসরাইল ইউক্রেনকে মার্কিন প্রযুক্তি আইরন ডোম দিয়ে সহযোগিতা করতে পারে কি-না। এ প্রযুক্তি বিমান হামলা হামলা থেকে ইসরাইলকে রক্ষা করে।
নেতানিয়াহু বলেন, ‘ভালো, আমি গুরুত্বের সাথে বিষয়টি বিবেচনা করছি।’

তিনি নিশ্চিত করেন যে যুক্তরাষ্ট্র ইসরাইলে রাখা তাদের মজুদ কামানের একটি অংশ ইউক্রেনে স্থানান্তর করেছে।
নেতানিয়াহু বলেন, ‘যুক্তরাষ্ট্র ইসরাইলের অস্ত্রের একটি বড় অংশ নিয়ে গেছে এবং ইউক্রেনে পাঠিয়েছে। এক্ষেত্রে ইসরাইলও খোলামেলাভাবে বলেছে, ইউক্রেন যুদ্ধে ব্যবহার করা ইরানের অস্ত্র উৎপাদনের বিরুদ্ধে আমি সেগুলো এখানে সাজিয়ে রাখবো না।’

ইউক্রেনীয় ও পশ্চিমা কর্মকর্তারা বলেন, ইরান ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের জন্য মস্কোর কাছে কম দামে ড্রোন বিক্রি করছে। যদিও তেহরান ইউক্রেন ও পশ্চিমা দেশের এমন দাবি অস্বীকার করে আসছে।
নেতানিয়াহু বলেন, ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়া আগ্রাসন চালানোর পর এক্ষেত্রে তাকে অনানুষ্ঠানিক ভূমিকায় মধ্যস্থতা করতে বলা হয়েছিল। কিন্তু তিনি তখন বিরোধী দলে থাকায় এটি করতে রাজি হননি।

তবে এখন তিনি বলেন, ইউক্রেন যুদ্ধ সংশ্লিষ্ট পক্ষ এবং যুক্তরাষ্ট্র বললে তিনি এ ব্যাপারে মধ্যস্থতা করতে আগ্রহী হবেন।

সূত্র : আলজাজিরা ও এএফপি


আরো সংবাদ



premium cement
গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’ কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার প্রেম যমুনার ঘাটে বেড়াতে যেয়ে গণধর্ষণের শিকার, গ্রেফতার ৫ ‘ব্যাংকিং খাতের লুটপাটের সাথে সরকারের এমপি-মন্ত্রী-সুবিধাবাদী আমলারা জড়িত’ ইরানের সাথে ‘উঁচু দরের জুয়া খেলছে’ ইসরাইল!

সকল