২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ন্যাটোতে বিভক্তি : ইউক্রেনে পাঠানো হচ্ছে না লিওপার্ড ট্যাংক

লিওপার্ড ট্যাংক - ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা ইউক্রেনে জার্মানির অত্যন্ত কার্যকর লিওপার্ড ট্যাংক সরবরাহ করতে একমত হতে পারেনি। এসব ট্যাংক ইউক্রেনে সরবরাহ করা হলে যুদ্ধ ইউরোপে ছড়িয়ে পড়তে পারে বলে রাশিয়ার হুমকির মুখে ন্যাটো নেতাদের মধ্যে বিভক্তি দেখা দিয়েছে।

ন্যাটো এবং প্রায় ৫০টি দেশের প্রতিরক্ষামন্ত্রীরা শুক্রবার জার্মানির আমেরিকান রামস্টেইন বিমানঘাঁটিতে মিলিত হয়েছিল ইউক্রেনকে সামরিক সহায়তার প্রতিশ্রুতি পূরণ করতে। সেখানেই তাদের মধ্যে মতানৈক্য ফুটে ওঠে।

বৈঠকে অংশগ্রহণকারী ইউরোপিয়ান নেতারা রুশ বাহিনীকে বিতাড়িত করতে ইউক্রেনে জার্মানির তৈরী লিওপার্ড ২ ট্যাংক সরবরাহ করার জন্য আবারো জার্মানির ওপর চাপ সৃষ্টি করেছিল। কিন্তু কোনো সিদ্ধান্ত হয়নি।

জার্মানি একাই লিওপার্ড ২ ট্যাংক ইউক্রেনে পাঠানোর পথে বাধা দিচ্ছে, এমন খবর অস্বীকার করে জার্মানির প্রতিরক্ষামন্ত্রী বরিস পিস্টোরিয়াস বলেন, তার সরকার বিষয়টির দ্রুত সুরাহা চায়।

এই ট্যাংক ইউক্রেন যুদ্ধের মোড় ঘুরিয়ে দিতে পারে বলে অনেকে মনে করে।

তবে রাশিয়া মনে করে, পাশ্চাত্য ইউক্রেনকে ব্যাটল ট্যাংক সরবরাহ করলেও যুদ্ধের গতিতে কোনো পরিবর্তন আসবে না। বরং এসব অস্ত্র পাঠানোর পর তাদের 'মোহভঙ্গ' হবে।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, 'আমরা বার বার করে বলছি, এ ধরনের সরবরাহ কোনো কিছুতে মৌলিক পরিবর্তন আনবে না। তবে ইউক্রেন ও তার জনগণের জন্য সমস্যা বাড়বে।'

অবশ্য ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি শুক্রবার বলেছেন, ইউক্রেনে ব্যাটল ট্যাংক সরবরাহ করা ছাড়া পাশ্চাত্যের কাছে আর 'কোনো বিকল্প' নেই।

সূত্র : আল জাজিরা


আরো সংবাদ



premium cement