১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ইউক্রেনের ট্যাংক নিয়ে মতবিরোধের মধ্যে প্রতিরক্ষা নেতাদের বৈঠক

ইউক্রেনের ট্যাংক নিয়ে মতবিরোধের মধ্যে প্রতিরক্ষা নেতাদের বৈঠক - ছবি : সংগৃহীত

ইউক্রেনে ভবিষ্যত সামরিক সহায়তার ট্যাংক সরবরাহ নিয়ে চলমান মতবিরোধের মধ্যে প্রতিরক্ষা নেতারা শুক্রবার জার্মানির রামস্টেইন বিমান ঘাঁটিতে সমবেত হয়েছেন।

ইউক্রেনীয় নেতারা জানিয়েছেন, রাশিয়ার কাছ থেকে তাদের অঞ্চল পুনরুদ্ধার করতে মরিয়া তারা।

মার্কিন প্রতিরক্ষা সেক্রেটারি লয়েড অস্টিন এবং জয়েন্ট চিফস অব স্টাফের চেয়ারম্যান সেনা জেনারেল মার্ক মিলি মার্কিন যুক্তরাষ্ট্রের পাঠানো সাহায্যের সর্বশেষ বিশাল প্যাকেজ নিয়ে আলোচনা করবেন বলে আশা করা হচ্ছে মোট দুই দশমিক পাঁচ বিলিয়ন সহায়তায় প্রথমবারের মতো স্ট্রাইকার সাঁজোয়া যান অন্তর্ভুক্ত রয়েছে।

কিন্তু ইউক্রেনে ট্যাংক পাঠানোর বিষয়ে দ্বিধা বৃহত্তর জোটকে বিভ্রান্ত করেছে। কারণ জার্মানি কিয়েভে লেপার্ড২ ট্যাংক সরবরাহ করায় চাপে রয়েছে। যেমন জার্মানির নির্মিত পোল্যান্ডের নিজস্ব স্টক থেকে লেপার্ড২ সরবরাহ করার জন্য বাড়তি চাপের সম্মুখীন হয়েছে।

উচ্চ-প্রযুক্তিগত গাড়ির ব্যাপক এবং জটিল রক্ষণাবেক্ষণ এবং লজিস্টিক চ্যালেঞ্জের কথা উল্লেখ করে মার্কিন যুক্তরাষ্ট্র অন্তত এ পর্যন্ত এম১ আব্রামস ট্যাঙ্ক সরবরাহ করতে অস্বীকার করেছে।
মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বাস করে যে লেপার্ড পাঠানো আরো বেশি ফলপ্রসূ হবে। কারণ অনেক মিত্রদের কাছে সেগুলো রয়েছে এবং ইউক্রেনীয় সৈন্যদের কেবলমাত্র সেই বিষয়ে প্রশিক্ষণ নিতে হবে। আর কঠিন আব্রামসের ওপর আরো বেশি প্রশিক্ষণের প্রয়োজন।

ইউনাইটেড কিংডম গত সপ্তাহে ঘোষণা করেছে যে তারা চ্যালেঞ্জার২ ট্যাংক পাঠাবে এবং বলেছে যে এটি ইউক্রেনে সামরিক সাহায্যের একটি স্বাভাবিক অগ্রগতি।


আরো সংবাদ



premium cement