১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

ইউক্রেনে শান্তির জন্য কোনো সিরিয়াস প্রস্তাব আসেনি : লাভরভ

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ - ছবি : সংগৃহীত

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ বলছেন, ইউক্রেনে শান্তি প্রতিষ্ঠার ব্যাপারে তিনি এখন পর্যন্ত কোনো সিরিয়াস প্রস্তাব দেখেননি। যেকোনো আলোচনাতে অবশ্যই মস্কোর বৃহত্তর নিরাপত্তার স্বার্থ অন্তর্ভুক্ত হতে হবে।

মস্কোতে বার্ষিক সংবাদ সম্মেলনে লাভরভ বলেন, ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির দেয়া শান্তি পরিকল্পনা সম্পূর্ণ অবাস্তব। তবে পশ্চিমাদের দিক থেকে আসা যেকোনো সুনির্দিষ্ট উদ্যোগের প্রতি রাশিয়া সাড়া দিতে প্রস্তুত আছে।

তিনি অভিযোগ করেন, ওয়াশিংটন ইউক্রেনে একটি প্রক্সি যুদ্ধ চালাচ্ছে।

লাভরভ নেটো জোটের প্রতি আবারো আহ্বান জানান, যেন তারা দেশটি থেকে সামরিক অবকাঠামো অপসারণ করে।

বার্তাসংস্থা রয়টার্স জানায়, পশ্চিমা দেশগুলো রাশিয়ার ব্যাপারে যে দৃষ্টিভঙ্গী নিয়েছে, তা জার্মানির নাৎসী শাসক হিটলারের ফাইনাল সলিউশন বা শেষ সমাধানের সাথে তুলনা করেছেন লাভরভ।

দ্বিতীয় বিশ্বযুদ্ধকালীন জার্মানিতে এডলফ হিটলারের হলোকস্টের পরিকল্পনাকে বলা হয় ফাইনাল সলিউশন। যার ফলে পরিকল্পিতভাবে ৬০ লাখ ইহুদি ও অন্য সংখ্যালঘুদের হত্যা করা হয়।

রয়টার্স জানায়, লাভরভ বলেন, যুক্তরাষ্ট্র রাশিয়া প্রশ্নের সমাধানের জন্য ইউরোপীয় দেশগুলোর একটি কোয়ালিশন তৈরি করেছে। ঠিক যেভাবে ইউরোপের ইহুদিদের নিশ্চিহ্ন করার জন্য হিটলার একটি ফাইনাল সলিউশন চেয়েছিলেন।

লাভরভের গত বছর হিটলারকে নিয়ে করা আরেকটি মন্তব্য আন্তর্জাতিক পর্যায়ে হৈচৈ সৃষ্টি করেছিল। মন্তেব্যে তিনি বলেছিলেন, রাশিয়াকে ধ্বংস করার জন্য ওয়াশিংটন ইউরোপকে পদানত করার চেষ্টায় নেপোলিয়ন ও নাৎসীদের মত একই কৌশল কাজে লাগাচ্ছে।

তিনি বলেন, ’ইউক্রেনকে প্রক্সি হিসেবে ব্যবহার করে তারা আমাদের দেশের বিরুদ্ধে যুদ্ধ চালাচ্ছে, যার লক্ষ্য একই। আর তা হলো, রাশিয়া প্রশ্নের একটি চূড়ান্ত সমাধান।’

লাভরভ আরো বলেন, ‘ঠিক যেভাবে হিটলার ইহুদি প্রশ্নের চূড়ান্ত সমাধান চেয়েছিলেন, আপনি যদি পশ্চিমা রাজনীতিবিদদের কথা পড়েন, তারা স্পষ্ট করেই বলছে, রাশিয়াকে অবশ্যই কৌশলগত পরাজয় বরণ করতে হবে।’


আরো সংবাদ



premium cement