১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`
রুশ ক্ষেপণাস্ত্র হামলায়

ইউক্রেনে ক্ষতিগ্রস্ত ভবনের অনুসন্ধান কাজ শেষ, শিশুসহ নিহত ৪৫

- ছবি - ইন্টারনেট

উদ্ধারকারীরা ইউক্রেনের নিপ্রোর একটি অ্যাপার্টমেন্ট ভবনে রুশ ক্ষেপণাস্ত্র হামলার শিকারদের মঙ্গলবার অনুসন্ধান বন্ধ করে দিয়েছে। কর্তৃপক্ষ জানিয়েছে, হামলায় ছয় শিশুসহ ৪৫ জন নিহত এবং এখনো ২০ জন নিখোঁজ রয়েছে। শোকাহত সম্প্রদায়ের মধ্যে নিহতদের শেষকৃত্য অনুষ্ঠিত হচ্ছে।

ভয়াবহ এই হামলার পর, ইউক্রেনীয়রা আরো পশ্চিমা অস্ত্র পাওয়ার জন্য আলোচনার চাপ দেয় এবং ইউক্রেনের সেনা প্রধান ভ্যালেরি জালুঝনি পোল্যান্ডে প্রথমবারের মতো যুক্তরাষ্টের জয়েন্ট চিফস অফ স্টাফের চেয়ারম্যান মার্ক মিলির সাথে দেখা করেন।

ইউক্রেনীয় কর্তৃপক্ষ মঙ্গলবার জানিয়েছে যে সপ্তাহান্তে পূর্বাঞ্চলীয় শহর নিপ্রোতে রাশিয়ার হামলায় ছয় শিশুসহ কমপক্ষে ৪৫ জন নিহত হয়েছে।

কর্মকর্তারা জানিয়েছেন, সবচেয়ে ছোট শিশুটির বয়স ছিল মাত্র ১১ মাস এবং মঙ্গলবার ধ্বংসস্তুপ থেকে তাকে উদ্ধার করা হয়।

গত ফেব্রুয়াারিতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে আগ্রাসনের নির্দেশ দেয়ার পর থেকে শনিবারের হামলাকে সবচেয়ে মারাত্মক হামলা হিসেবে ধরে নেয়া হচ্ছে।

তবে ক্রেমলিন হামলার দায় অস্বীকার করেছে। হামলায় ৭৯ জন আহত হয়েছে।

গোলাগুলিতে মারা যাওয়া ইউক্রেনীয় বক্সিং কোচ মিখাইলো কোরেনোভস্কিকে শেষ শ্রদ্ধা জানাতে কয়েক শ’ নিপ্রোর বাসিন্দা জড়ো হয়েছিল।

কোরেনোভস্কির সাথে প্রশিক্ষণ নেয়া একজনের বাবা তারাস ইভানভ, ‘তিনি জীবনে অনেক সাফল্য এনে দিয়েছেন।’

ইভানভ এএফপিকে বলেছেন, ‘আমার ভিতরের সবকিছু কাঁপছে। কোচকে তিনি ‘কিংবদন্তি’ বলে অভিহিত করেছেন।

ইউক্রেনের নেতা ভলোদিমির জেলেনস্কি তার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন যে, ‘এই সন্ত্রাসী হামলার সাথে জড়িত সবাইকে খুঁজে বের করা হবে এবং জবাবদিহি করা হবে।’

স্থানীয় সময় দুপুর ১টায় জরুরি পরিষেবাগুলো জানিয়েছে ঘটনাস্থলে অনুসন্ধান ও উদ্ধার কাজ শেষ হয়েছে।

তারা বলেছে, ‘এখনো ২০ জন নিখোঁজ’।

মস্কোতে, ইউক্রেনীয় কবি লেসিয়ার স্মৃতিস্তম্ভে নিপ্রোতে নিহতদের স্মরণে বেশ কছিু নিপ্রোর বাসিন্দা তুষারে ফুল দিয়েছিলেন।

কিয়েভ নিজেকে রক্ষা করার জন্য আরো অস্ত্রের আহ্বান জানিয়েছে এবং সপ্তাহান্তে ব্রিটিশ ট্যাঙ্কের প্রতিশ্রুতি পেয়েছে। মঙ্গলবার ইউক্রেনের সেনা প্রধান জালুঝনি বলেছিলেন, তিনি মিলির সাথে পোল্যান্ডে দেখা করেছেন এবং ‘ইউক্রেনের সশস্ত্র বাহিনীর জরুরি প্রয়োজনের রূপরেখা দিয়েছেন।’

জয়েন্ট স্টাফের মুখপাত্র ডেভ বাটলার বলেছেন, দুই নেতা ‘ইউক্রেনে অপ্রীতিকর এবং চলমান রাশিয়ান আক্রমণ নিয়ে দৃষ্টিভঙ্গি আলোচনা এবং মূল্যায়ন বিনিময় করেছেন।’

‘মার্ক মিলি ইউক্রেনের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার প্রতি অটুট সমর্থন পুনর্ব্যক্ত করেছেন।’

জার্মানি ৫ জানুয়রি ঘোষণা করেছিল, তারা ইউক্রেনে একটি প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যাটারি প্রেরণে মার্কিন যুক্তরাষ্ট্রকে অনুসরণ করছে।


আরো সংবাদ



premium cement