১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

রাশিয়ার সেনা ১৫ লাখে উন্নীত করার পরিকল্পনা

রাশিয়ার সেনা ১৫ লাখে উন্নীত করার পরিকল্পনা - ছবি : সংগৃহীত

পশ্চিমা ‘প্রক্সি যুদ্ধ’ মোকাবেলায় রাশিয়ার বর্তমান সেনা সংখ্যা ১৫ লাখে উন্নীত করার পরিকল্পনা নিয়েছে মস্কো। ইউক্রেনে রাশিয়ার ব্যর্থ আক্রমণ এগারো মাস এগিয়ে আসায় তাদের এ পরিকল্পনা।

রাশিয়ার নিজের নিরাপত্তার জন্য সেনা সংখ্যা বাড়ানোর এই পরিকল্পনা করছে বলে জানিয়েছেন ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ।

তিনি জানান, গত ডিসেম্বরে প্রতিরক্ষা মন্ত্রণালয় সেনা সংখ্যা বাড়ানোর এই প্রস্তাব দিয়েছে।

পেসকভ মঙ্গলবার সাংবাদিকদের বলেন, পশ্চিমা দেশগুলো রাশিয়ার বিরুদ্ধে পরোক্ষভাবে সামরিক সংঘাতে জড়িত, তারা যুদ্ধ চালাচ্ছে অর্থনৈতিক ও বাণিজ্যিক দিক দিয়ে। এ অবস্থায় দেশের নিরাপত্তা নিশ্চিত করা প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব। সুনির্দিষ্ট লক্ষ্যগুলো অর্জনের জন্য এ নিয়ে এখন কাজ চলছে- যোগ করেন পেসকভ।

২১ ডিসেম্বরের গুরুত্বপূর্ণ বৈঠকে প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু সক্রিয় সেনা সংখ্যা ১৫ লাখে উন্নীত করার প্রস্তাব দেন। ওই বৈঠকে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন উপস্থিত ছিলেন।

প্রতিরক্ষামন্ত্রী জানান, এই মুহূর্তে দেশে প্রায় ছয় লাখ ৯৫ হাজার সেনা ও অফিসার নিয়োগ রয়েছে, বাকি সেনা নতুন করে নিয়োগ দিতে হবে।

রুশ প্রতিরক্ষামন্ত্রী বলেন, দেশের সেনা সংখ্যা বাড়ানোর এই পরিকল্পনা ২০২৩ থেকে ২৬ সালের মধ্যে বাস্তবায়ন করা হবে।
সূত্র : সিএনএন


আরো সংবাদ



premium cement
মোরেলগঞ্জে সৎভাইকে কুপিয়ে হত্যা দুবাই পানিতে তলিয়ে যাওয়ার কারণ কি কৃত্রিম বৃষ্টি ঝরানো? এ দেশের ঘরে ঘরে ইসলামের দাওয়াত পৌঁছে দিতে হবে : ডাঃ শফিকুর রহমান পিছিয়েছে ডি মারিয়ার বাংলাদেশে আসার সময় ইরানে হামলা : ইস্ফাহান কেন টার্গেট? মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান

সকল