২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

জার্মানিতে ইউক্রেন বাহিনীকে বৃহত্তর প্রশিক্ষণ দেয়া শুরু করছে যুক্তরাষ্ট্র

জার্মানিতে ইউক্রেন বাহিনীকে বৃহত্তর প্রশিক্ষণ দেয়া শুরু করছে যুক্তরাষ্ট্র - ছবি : সংগৃহীত

জার্মানিতে ইউক্রেনীয় বাহিনীকে সম্প্রসারিত যুদ্ধ প্রশিক্ষণ দেয়া শুরু করছে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী। জয়েন্ট চিফস অফ স্টাফের চেয়ারম্যান, জেনারেল মার্ক মিলি জানান, আগামী পাঁচ থেকে আট সপ্তাহের মধ্যে রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ের জন্য প্রায় ৫০০ সৈন্যকে প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

সোমবার গ্র্যাফেনওহর প্রশিক্ষণ এলাকা পরিদর্শন করেন মিলি। তিনি জানান, সৈন্যরা কয়েক দিন আগে ইউক্রেন ত্যাগ করেছে। জার্মানিতে তাদের ব্যবহারের জন্য অস্ত্র ও সরঞ্জাম রয়েছে।

ঠিক কবে থেকে প্রশিক্ষণ শুরু হবে তা পেন্টাগন জানায়নি। ইউক্রেনীয় বাহিনীর দক্ষতা ও রুশ আক্রমণ মোকাবেলা করার জন্য তথাকথিত সম্মিলিত অস্ত্র প্রশিক্ষণ দেয়াই মূল লক্ষ্য। তারা সম্মিলিত কামান, বর্ম এবং স্থল বাহিনী ব্যবহার করে যুদ্ধে ইউনিটগুলোকে আরো ভালোভাবে দিকনির্দেশনা এবং সমন্বয় করতে সাহায্য করবে এই প্রশিক্ষণ।

রোববার তার সাথে ইউরোপে ভ্রমণরত দুই সাংবাদিকের সাথে কথা বলার সময় মিলি জানান, এই জটিল প্রশিক্ষণে নতুন অস্ত্র, কামান, ট্যাঙ্ক এবং অন্যান্য যানবাহন ব্যবহৃত হচ্ছে। প্রায় ১১ মাসের যুদ্ধে রাশিয়ার দখলে থাকা দেশটির সেই অঞ্চলগুলো নিজেদের নিয়ন্ত্রণে নেয়ার জন্য এই প্রশিক্ষণ বিশেষ ভূমিকা রাখবে।

সূত্র : ভয়েস অফ আমেরিকা


আরো সংবাদ



premium cement