২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

রাশিয়া-বেলারুশের যৌথ মহড়া শুরু, কিয়েভে আতঙ্ক

রাশিয়া-বেলারুশের যৌথ মহড়া শুরু, কিয়েভে আতঙ্ক - ছবি : রয়টার্স

বেলারুশ এবং রাশিয়ার বিমান বাহিনী যৌথ মহড়া শুরু করেছে। এ মহড়াকে মূলত সম্ভাব্য যুদ্ধের প্রস্তুতি হিসেবে দেখা হচ্ছে। এ ঘটনায় কিয়েভে নতুন আক্রমণের আতঙ্ক ছড়িয়েছে।

ইউক্রেন থেকে ছোঁড়া একটি ক্ষেপণাস্ত্র বেলারুশের ভূখণ্ডে আঘাত হানার প্রায় দুই সপ্তাহ পর এই বিমান মহড়ার ঘোষণা দেয়া হয়। ইউক্রেনের ওই ক্ষেপণাস্ত্র নিক্ষেপের ঘটনাকে বেলারুশ যুদ্ধের উসকানি বলে মন্তব্য করেছিল।

সোমবার থেকে এই মহড়া শুরু হয়েছে। বেলারুশের জাতীয় নিরাপত্তা পরিষদের ফার্স্ট ডেপুটি স্টেট সেক্রেটারি এ তথ্য জানান।

তিনি দাবি করেন, সম্ভাব্য এই মহড়া সম্পূর্ণভাবে আত্মরক্ষামূলক। তবে তিনি জানান, মহড়াটি বেলারুশ এবং রাশিয়ার আকাশসীমা রক্ষার যুদ্ধ মিশন। তিনি বলেন, ইউক্রেনের সাথে দেশের দক্ষিণ সীমান্তবর্তী অঞ্চল মোটেই শান্ত নয়। ইউক্রেন সীমান্ত অঞ্চলকে অস্থিতিশীল করে তুলছে বলে তিনি অভিযোগ করেন।

গত সপ্তাহে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছিলেন, তার দেশের সামরিক বাহিনীকে ইউক্রেন সীমান্তে যুদ্ধের জন্য প্রস্তুত থাকতে হবে। ইউক্রেন বলছে, রাশিয়ার পক্ষ থেকে যুদ্ধে জড়ানোর জন্য বেলারুশের ওপর চাপ রয়েছে তবে ক্রেমলিন এই দাবি অস্বীকার করেছে। বেলারুশও বারবার বলছে, তারা এই যুদ্ধে জড়াতে চায় না। কিন্তু ইউক্রেন থেকে বেলারুশের ভূখণ্ডের ক্ষেপণাস্ত্র আঘাত হানার পর পরিস্থিতি পাল্টে গেছে।
সূত্র : রয়টার্স


আরো সংবাদ



premium cement

সকল