২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

আজারবাইজানের সাথে আলোচনা : ভণ্ডুলের জন্য আর্মেনিয়াকে দায়ী করল রাশিয়া

আজারবাইজানের সাথে আলোচনা : ভণ্ডুলের জন্য আর্মেনিয়াকে দায়ী করল রাশিয়া - ছবি : সংগৃহীত

বিরোধপূর্ণ নাগারনো-কারাবাঘ অঞ্চল নিয়ে আজারবাইজানের সাথে শান্তি আলোচনা ভেঙে পড়ার জন্য আর্মেনিয়াকে দায়ী করেছে রাশিয়া। এই অভিযোগ রাশিয়া ও আর্মেনিয়ার মধ্যকার সঙ্ঘাতের আরেকটি ইঙ্গিত বলে মনে করা হচ্ছে।

দক্ষিণ ককেশাসের বিরোধপূর্ণ অঞ্চলের জন্য একটি শান্তিচুক্তি প্রণয়নের জন্য সাবেক দুই সোভিয়েত প্রজাতন্ত্র আর্মেনিয়া ও আজারবাইজান চেষ্টা করে যাচ্ছে।

নাগারনো-কারাবাঘ আন্তর্জাতিকভাবে আজারবাইজানের বলে স্বীকৃত। তবে এখানে প্রধানত আর্মেনিয়ান লোকজন বাস করে। দুই প্রতিবেশী দেশ এর নিয়ন্ত্রণ নিয়ে কয়েকবার যুদ্ধে লিপ্ত হয়। সর্বশেষ যুদ্ধ হয় ২০২০ সালে।

মস্কো মঙ্গলবার শান্তি আলোচনা ভণ্ডুলের জন্য আর্মেনিয়াকে দায়ী করে আলোচনার টেবিলে ফিরে আসার জন্য দেশটির প্রতি আহ্বান জানায়।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেন, ডিসেম্বরের নির্ধারিত শান্তি আলোচনা থেকে আর্মেনিয়ার সরে যাওয়ার সিদ্ধান্ত শান্তিচুক্তি থেকে আমাদের বিরত থাকতে বাধ্য করছে।

গত মাসে নাগারনো-কারাবাঘ নিয়ে আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে নতুন করে উত্তেজনা দেখা দেয়। আর্মেনিয়া সেখানে বেআইনিভাবে খনি প্রকল্প নিয়ে এগিয়ে যাচ্ছে বলে খবর পাওয়ার পর পরিবেশবাদী হিসেবে পরিচয় দিয়ে আজারবাইজানি বেসামরিক লোকজন আর্মেনিয়ার সাথে নাগারনো-কারাবাঘের একমাত্র সংযোগ করিডোরে বিক্ষোভ করছে।

সূত্র : আল জাজিরা


আরো সংবাদ



premium cement
‘প্রত্যেককে কোরআনের অনুশাসন যথাযথভাবে অনুসরণ করতে হবে’ মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩

সকল