১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

সোলেডার শহর ছেড়ে যাওয়া কথা বিবেচনা করছে ইউক্রেনীয় বাহিনী

সোলেডার শহর ছেড়ে যাওয়া কথা বিবেচনা করছে ইউক্রেনীয় বাহিনী - ছবি : নয়া দিগন্ত

ইউক্রেন বলছে, পূর্বাঞ্চলীয় সোলেডার শহরে এখনো প্রচণ্ড যুদ্ধ চলছে। তবে সামরিক বাহিনীর একজন মুখপাত্র আভাস দিয়েছেন যে তাদের কমান্ডাররা সোলেডার থেকে নিজেদের প্রত্যাহার করে নেয়ার কথা বিবেচনা করছেন।

ইউক্রেনের ডেপুটি প্রতিরক্ষামন্ত্রী হান্না মালিয়ার সোলেডারের পরিস্থিতি তার ভাষায় ‘কঠিন’ বলে উল্লেখ করেন।

ইউক্রেনীয় মুখপাত্রটি বলেছেন, বাখমুট শহরের কাছে সোলেডারে তাদের সৈন্যরা রুশ ওয়াগনার বাহিনীর সবচেয়ে ভালো প্রস্তুতি নেয়া যোদ্ধাদের বিরুদ্ধে লড়াই করছে।

বুধবার ওয়াগনারের প্রধান ইয়েভগেনি প্রিগোশিন দাবি করেন যে সোলেডার শহরটি তার বাহিনী দখল করেছে। তবে ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে যুদ্ধ এখনো চলছে।

বার্তা সংস্থা রয়টার্স থেকে জানা যায়, ইউক্রেনের ডেপুটি প্রতিরক্ষামন্ত্রী হান্না মালিয়ার বলেন, ‘রুশরা তাদের হাজার হাজার লোককে মৃত্যুর মুখে ঠেলে দিচ্ছে। কিন্তু আমরা আমাদের অবস্থান ধরে রেখেছি।’

এক সংবাদ ব্রিফিংয়ে তিনি আরো বলেন, রাশিয়া ইউক্রেনে তাদের সেনা অবস্থান বাড়াচ্ছে। এক সপ্তাহ আগেও ইউক্রেনে রুশ সেনা ইউনিটের সংখ্যা ছিল ২৫০টি। তবে মস্কো এখন এক কৌশলগত উদ্যোগ নিয়ে ইউনিটের সংখ্যা বাড়িয়ে ২৮০টি করেছে। এসব ইউনিটে নতুন নিয়োগ পাওয়া সৈন্যরা রয়েছে বলে ইউক্রেনের সামরিক গোয়েন্দা সূত্রে বলা হয়।

আরেকজন ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল ওলেক্সেই গ্রোমভ ব্রিফিংয়ে বলেন, ইউক্রেনে সামরিক পরিস্থিতি দুরূহ।

তার কথায়, পূর্ব ফ্রন্টে প্রচণ্ড লড়াই চালিয়ে রুশ বাহিনী ইউক্রেনের রক্ষণব্যুহ ভেঙে তাদের সৈন্যদের ঘিরে ফেলার চেষ্টা করছে।

গ্রোমভ আরো বলেন, উত্তর দিকে বেলারুসের ভূখণ্ড ব্যবহার করে আক্রমণ চালানোর সম্ভাবনা পুরো বছর জুড়েই জোরদার থাকবে।

প্রিগোশিনের আগে বলেছেন, সোলেডার শহরের ভেতরে ঢোকার লড়াইয়ে শুধু ওয়াগনার যোদ্ধারাই অংশ নিচ্ছে। আর রুশ বাহিনী ইউক্রেনীয় অবস্থানের ওপর বিমান আক্রমণ চালাচ্ছে।

প্রায় ১০ হাজার লোকের বাসস্থান লবণের খনিসমৃদ্ধ শহর সোলেডার রুশ দখলে চলে গেলে তা কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ বাখমুট শহরটি ঘিরে ফেলতে রুশ সৈন্যদের সহায়তা করবে।

তাছাড়া এর ফলে বাখমুট শহরটিতে রসদপত্র সরবরাহের জন্য নিকটবর্তী স্লোভিয়ানস্কের সাথে গুরুত্বপূর্ণ সংযোগপথটিও প্রায় বিচ্ছিন্ন হয়ে যাবে।

তাছাড়া সোলেডারের খনির গভীর সুড়ঙ্গগুলোর নেটওয়ার্ককে ইউক্রেন-নিয়ন্ত্রিত এলাকাগুলোতে ঢুকতে ব্যবহার করতে পারবে রাশিয়া।

সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২

সকল