১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ইউক্রেন যুদ্ধের দায়িত্ব দেয়া হলো শীর্ষ রুশ জেনারেলকে

ইউক্রেন যুদ্ধের দায়িত্ব দেয়া হলো শীর্ষ রুশ জেনারেলকে - ছবি : সংগৃহীত

রাশিয়া তার শীর্ষ জেনারেলকে ইউক্রেন যুদ্ধের দায়িত্ব দিয়েছে। এর মাধ্যমে যুদ্ধক্ষেত্রে কয়েক মাস ধরে পরাজয়ের প্রেক্ষাপটে দেশটি তার সামরিক কমান্ড কাঠামোতে বড় ধরনের ঝাঁকুনি দিয়েছে।

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সার্গেই সোইগু বুধবার জানা, প্রতিরক্ষা মন্ত্রণালয় চিফ অব জেনারেল স্টাফ ভ্যালেরি জেরাসিমোভকে তাদের ভাষায় ইউক্রেনে 'বিশেষ সামরিক অভিযানের' সার্বিক কমান্ডের দায়িত্বে নিয়োজিত করেছে।

এই পদক্ষেপের ফলে কেবল জেরাসিমোভকে অভিযানটির জন্য সরাসরি দায়িত্বশীলই করা হলো না, সেইসাথে 'জেনারেল আরমাগেডন' (নির্মমতার জন্য রুশ মিডিয়া তাকে এভাবে ডাকে) নামে পরিচিত জেনারেল সার্গেই সুরোভিকিনের পদাবিনতিও ঘটানো হলো।

মন্ত্রণালয় জানায়, ইউক্রেনে বিশেষ সামরিক অভিযানের নেতৃত্ব সম্প্রসারণ করা হয়েছে। সশস্ত্র বাহিনীর বিভিন্ন শাখার মধ্যে সম্পর্ক বৃদ্ধির প্রয়োজনীয়তা দেখা দিয়েছিল।

দায়িত্ব পাওয়ার তিন মাসের মধ্যে জেনারেল সার্গেই সুরোভিকিনের পদাবিনতিও ঘটানো হলো। তিনি এখন আরো দুই জেনারেলের সাথে জেনারেল জেরাসিমোভের সহকারীতে পরিণত হলেন। অন্য দুই জেনারেল হলেন ওলেগ স্যালিকভ ও আলেক্সি কিম।

সুরোভিকিনের নিয়োগটির মাধ্যমে রুশ বাহিনী তাদের কৌশল পরিবর্তনের ইঙ্গিত দিয়েছিল। এরপরই ইউক্রেনের অবকাঠাগত অবস্থানে দফায় দফায় ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালানো হতে থাকে। ইউক্রেন ভয়াবহ বিদ্যুৎ ও পানি সঙ্কটে পড়ে। তার এই মেয়াদের মধ্যে রুশ বাহিনীর মধ্যে সমন্বয় জোরদার হয় বলে জানানো হয়েছে।

সূত্র : আল জাজিরা


আরো সংবাদ



premium cement
শিবপুরে মোটরসাইকেলের ধাক্কায় পথচারীর নিহত চকরিয়ায় ত্রিমুখী সংঘর্ষে নিহত ১, আহত ৩ গাজা মানবিক নরকে পরিণত হয়েছে : জাতিসঙ্ঘ প্রধান রাফা হামলার পরিকল্পনা ইসরাইলের ত্যাগ করা উচিত : চীন গাজা যুদ্ধে নতুন যে কৌশল অবলম্বন করল ইসরাইল হাসপাতালের শৌচাগারে মিলল নবজাতক শিশু ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রার ঢাকা সফর স্থগিত জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিসিডিপি গঠন করা হবে : পরিবেশমন্ত্রী অননুমোদিত জমি ভরাট কার্যক্রমের সন্ধান পেলে দ্রুত ব্যবস্থার নির্দেশ ভূমিমন্ত্রীর ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে এক ব্যক্তিকে গলা কেটে হত্যা ইসরাইলকে পারমাণবিক স্থাপনায় আঘাতের ব্যাপারে সতর্ক করলো আইআরজিসি

সকল