২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

খারকিভে জার্মানির পররাষ্ট্রমন্ত্রী বেয়ারবক, আরো সাহায্যের প্রতিশ্রুতি

- ছবি - ইন্টারনেট

একটানা হামলা হওয়ায় বিমান চলাচল বন্ধ রাখা হয়েছে ইউক্রেনে। জার্মানির পররাষ্ট্রমন্ত্রী বেয়ারবক তাই পোল্যান্ড থেকে সারারাতের ট্রেনে ইউক্রেন এসে পৌঁছান। জার্মানির মন্ত্রীদের মধ্যে তিনিই প্রথম খারকিভের অবস্থা সরেজমিনে দেখলেন।

বেয়ারবকের সাথে ছিলেন ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী কুলেবা এবং জার্মানিতে নিযুক্ত ইউক্রেনের রাষ্ট্রদূত। খারকিভের গভর্নর জানিয়েছেন, বেয়ারবক খারকিভ থেকে চলে যাওয়ার কয়েক ঘণ্টা পর রাশিয়ার গোলাবর্ষণ শুরু হয়। তিনি বলেছেন, শহরের মানুষ যেন আশ্রয়স্থলের বাইরে না আসেন।

যেখানে যুদ্ধ হচ্ছে, এমন একটা শহর দেখতে চেয়েছিলেন বেয়ারবক।

তিনি জানান, এখন ইউক্রেনে ভয়ঙ্কর ঠান্ডা। তাপমাত্রা মাইনাস ১৫ ডিগ্রি সেলসিয়াস। এই অবস্থায় তিনি যুদ্ধবিধ্বস্ত মানুষগুলোর কাছ থেকে তাদের অভিজ্ঞতার কথা শুনতে চেয়েছিলেন। সেজন্যই খারকিভে গিয়েছিলেন।

বেয়ারবকের সফরসঙ্গী ডি ডাব্লিউর সাংবাদিক ম্যাক্স জান্ডের জানান, বেয়ারবক এই শীতে রাশিয়ার আক্রমণের প্রভাবে বিদ্যুৎ, পানি, হিটিংয়ের মতো অত্যাবশ্যকীয় পরিষেবার ওপর কেমন পড়ছে, তা দেখতে চেয়েছিলেন। তিনি বাচ্চাদের একটি হাসপাতালও পরিদর্শন করেন।

বেয়ারবক জানান, জার্মানি ইউক্রেনকে সমর্থন ও সাহায্য করে যাবে। তারা ইউক্রেনকে আরো কম্বল ও জেনারেটর দেবে। অস্ত্রও দেবে।

তিনি আরো জানান, এখনো রাশিয়ার দখলে থাকা জমিতে যে সব ইউক্রেনের নাগরিক আছেন, তাদের মুক্ত করতে হবে।

ইউক্রেন জার্মানির কাছ থেকে লেপার্ড- ২ কামান চায়। তবে জার্মান সরকার এখনো তাদের সেই কামান দিতে রাজি হয়নি।

সূত্র : ডয়েচে ভেলে


আরো সংবাদ



premium cement
অধিকার প্রতিষ্ঠায় দেশপ্রেমিক জনতার ঐক্যের বিকল্প নেই : ডা: শফিকুর রহমান সোনাগাজীতে জামাতে নামাজ পড়ে বাইসাইকেল পুরস্কার পেল ২২ কিশোর গফরগাঁওয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি

সকল