১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ইউক্রেনে পদক্ষেপের সমালোচনাকারী রাশিয়ানের ৮২ বছরের কারাদণ্ড

ইউক্রেনে পদক্ষেপের সমালোচনাকারী রাশিয়ানের ৮২ বছরের কারাদণ্ড - ছবি : সংগৃহীত

ইউক্রেনে ক্রেমলিনের পদক্ষেপের সমালোচনার কারণে দোষী সাব্যস্ত হওয়ার পর শুক্রবার রাশিয়া বিরোধী এক বিশিষ্ট ব্যক্তিত্বকে ৮২ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে।

রাশিয়ায় থাকা কয়েকজন ক্রেমলিন সমালোচকদের একজন ইলিয়া ইয়াশিনকে দেয়া এই শাস্তি রাশিয়ান কর্তৃপক্ষের ভিন্নমতের বিরুদ্ধে তীব্র ক্র্যাকডাউনের সর্বশেষ ইঙ্গিত দেয়।

বিচারক সাজা পাস করার পর ইয়াশিন তার আইনজীবীদের মাধ্যমে এক বিবৃতিতে বলেন, ‘এই ঐতিহাসিক রায়ের মধ্য দিয়ে কর্তৃপক্ষ আমাদের সবাইকে ভয় দেখাতে চায়। কিন্তু এটি কার্যকরভাবে তাদের দুর্বলতার বহিঃপ্রকাশ। ‘শুধু দুর্বলরাই সকলের মুখ বন্ধ করতে চায় এবং যে কোনো ভিন্নমত নির্মূল করতে চায়।’

ইয়াশিনের বিরুদ্ধে সেনাবাহিনী সম্পর্কে মিথ্যা তথ্য ছড়ানোর অভিযোগ আনা হয়েছিল। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে সৈন্য পাঠানোর পর দেশটির ফৌজদারি আইনে একটি নতুন অপরাধ যুক্ত হয়েছে।

তার বিরুদ্ধে অভিযোগ একটি ইউটিউব লাইভস্ট্রিম ভিডিওর সাথে সম্পর্কিত। যেখানে তিনি বুচা শহরের কিয়েভ শহরতলিতে ইউক্রেনীয়দের হত্যার কথা বলেছেন। তিনি অভিযোগ অস্বীকার করে এটিকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলেছেন।

মস্কোর মেশচানস্কি জেলা আদালতে বিচার চলাকালীন, ইয়াশিন যুক্তি দিয়েছিলেন যে তার মামলা বানোয়াট এবং ‘অবৈধ রাজনৈতিক নিপীড়নের সমস্ত চিহ্ন রয়েছে।’

তিনি উল্লেখ করেছেন যে ভিডিওটিতে তিনি তার শ্রোতাদের একটি উদ্দেশ্যমূলক দৃষ্টিভঙ্গি দেয়ার জন্য ইউক্রেনীয় বিবৃতিসহ রাশিয়ান সরকারি সূত্রগুলোকে উদ্ধৃত করেছেন।

সোমবার তার চূড়ান্ত বক্তব্যে তিনি বলেছেন যে সত্য বলাকে তিনি তার কর্তব্য বলে মনে করেন। তিনি বলেন, আমি কারাগারের আড়ালে সত্যকে ত্যাগ করব না।

ইয়াশিন বলেছিলেন, ‘যখন শত্রুতা শুরু হয়েছিল, আমি এক সেকেন্ডের জন্যও দ্বিধা করিনি। আমি অনুভব করেছি যে আমার রাশিয়ায় থাকা উচিত, উচ্চস্বরে সত্য বলা উচিত এবং রক্তপাত বন্ধ করার জন্য আমি যা করতে পারি তা করার চেষ্টা করি। আপনার সরকারের রক্ত ঝরার জন্য নীরবে লজ্জা বোধ করার চেয়ে এক দশক জেলের পিছনে বসে একজন সৎ ব্যক্তি থাকা ভাল।’

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement
শিবপুরে মোটরসাইকেলের ধাক্কায় পথচারীর নিহত চকরিয়ায় ত্রিমুখী সংঘর্ষে নিহত ১, আহত ৩ গাজা মানবিক নরকে পরিণত হয়েছে : জাতিসঙ্ঘ প্রধান রাফা হামলার পরিকল্পনা ইসরাইলের ত্যাগ করা উচিত : চীন গাজা যুদ্ধে নতুন যে কৌশল অবলম্বন করল ইসরাইল হাসপাতালের শৌচাগারে মিলল নবজাতক শিশু ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রার ঢাকা সফর স্থগিত জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিসিডিপি গঠন করা হবে : পরিবেশমন্ত্রী অননুমোদিত জমি ভরাট কার্যক্রমের সন্ধান পেলে দ্রুত ব্যবস্থার নির্দেশ ভূমিমন্ত্রীর ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে এক ব্যক্তিকে গলা কেটে হত্যা ইসরাইলকে পারমাণবিক স্থাপনায় আঘাতের ব্যাপারে সতর্ক করলো আইআরজিসি

সকল