২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ইউক্রেন ইস্যুতে আলোচনার জন্য বাইডেনকে পাল্টা শর্ত দিলেন পুতিন

ইউক্রেন ইস্যুতে আলোচনার জন্য বাইডেনকে পাল্টা শর্ত দিলেন পুতিন - ছবি : সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেন যুদ্ধ বন্ধ করার লক্ষ্যে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে আলোচনায় বসার যে শর্ত দিয়েছিলেন তা প্রত্যাখ্যান করে পাল্টা শর্ত দিয়েছেন পুতিন। তিনি বলেছেন, ইউক্রেন থেকে এখনই সেনা প্রত্যাহার সম্ভব নয়; তবে রুশ ফেডারেশনে অন্তর্ভুক্ত নয়া প্রজাতন্ত্রগুলোকে স্বীকৃতি দিলে তিনি আলোচনায় বসতে পারেন।

গত বৃহস্পতিবার ওয়াশিংটন সফররত ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরনকে পাশে বসিয়ে বাইডেন ঘোষণা করেন, ইউক্রেনের চলমান সংঘাতের অবসান ঘটানোর একমাত্র উপায় দেশটি থেকে সব রুশ সেনা প্রত্যাহার করা। তিনি আরো বলেন, পুতিন যুদ্ধ বন্ধ করতে চাইলে তিনি তার সাথে আলোচনায় বসতে রাজি আছেন।

বাইডেনের এ বক্তব্যের প্রতিক্রিয়া জানাতে গিয়ে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেকসভ বলেন, পুতিন আলোচনায় বসতে প্রস্তুত তবে ইউক্রেন থেকে সেনা প্রত্যাহার করবে না রাশিয়া। তিনি আরো বলেন, প্রেসিডেন্ট পুতিন তার দেশের স্বার্থ রক্ষা করার জন্য সব সময় আলোচনা বসতে প্রস্তুত থাকেন।

পুতিনের মুখপাত্র বলেন, আমেরিকা রাশিয়ার অন্তর্গত ‘নয়া এলাকাগুলোকে’ স্বীকৃতি না দেয়ার কারণে দু’দেশের মধ্যে কোনো সমঝোতা করা সম্ভব হচ্ছে না। এ বিষয়টি আলোচনার যেকোনো সম্ভবনাকে জটিল করে তুলছে।

রাশিয়ার সাথে যুক্ত হওয়ার লক্ষ্যে গত সেপ্টেম্বর মাসে ইউক্রেনের লুহানস্ক ও দোনেস্ক প্রজাতন্ত্রের পাশাপাশি যাপোরিযিয়া ও খেরসন অঞ্চলে গণভোট অনুষ্ঠিত হয়। এসব গণভোটে ‘হ্যা’ জয়যুক্ত হওয়ার পর অক্টোবরে এক ডিক্রি জারি করে অঞ্চলেগুলোকে রুশ ফেডারেশনে অন্তর্ভুক্ত করে নেন প্রেসিডেন্ট পুতিন। কিন্তু আমেরিকাসহ পশ্চিমা দেশগুলো এই অন্তর্ভুক্তির বিরোধিতা করেছে।

সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement