০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯, ১১ রজব ১৪৪৪
ads
`

স্পেনের দূতাবাসে বিস্ফোরণ : ইউক্রেন কূটনৈতিক মিশনগুলোকে নিরাপত্তা জোরদার করেছে

স্পেনের মাদ্রিদে, একটি চিঠি খোলার সময় একজন কর্মচারী সেই পত্র-বোমার আঘাতে আহত হওয়ার পর পুলিশ ইউক্রেনীয় দূতাবাসের বাইরে পাহারা দিচ্ছে - ছবি : ভয়েস অফ আমেরিকা

স্প্যানিশ পুলিশ এবং সরকার বলেছে যে মাদ্রিদে ইউক্রেনীয় দূতাবাসের একজন কর্মচারী চিঠি বোমা খুলতে গিয়ে আহত হওয়ার পরে ইউক্রেন বিদেশে তার দূতাবাসগুলোতে নিরাপত্তা জোরদার করেছে।

বুধবার থেকে তাদের কূটনৈতিক মিশনগুলোকে নিরাপত্তা জোরদার করছে।

পুলিশ এক বিবৃতিতে জানায়, স্টাফ সদস্য হালকা আঘাত পেয়েছেন এবং নিজেই হাসপাতালে গিয়েছিলেন।

ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দ্যমিত্রো কুলেবা বিদেশে সকল ইউক্রেনীয় দূতাবাসকে তাদের নিরাপত্তা জোরদার করার নির্দেশ দিয়েছেন।

মন্ত্রী তার স্প্যানিশ সমকক্ষদেরকে ‘আক্রমণের তদন্তের জন্য জরুরি ব্যবস্থা নেয়ার’ আহ্বান জানিয়েছেন। বিবৃতিতে বলা হয়েছে যে এই হামলার পিছনে ছিল ‘ইউক্রেনীয় কূটনীতিকদের ভয় দেখাতে বা ইউক্রেনকে শক্তিশালী করার এবং রুশ আগ্রাসনের মোকাবিলায় তাদের দৈনন্দিন কাজ বন্ধ করতে সফল হবে না।’

মাদ্রিদে স্প্যানিশ সরকারের প্রতিনিধি মার্সিডিজ গঞ্জালেজ সম্প্রচারকারী টেলিমাদ্রিদকে বলেন, চিঠিটি, যা সাধারণ ডাক মারফত এসেছিল এবং তা স্ক্যান করা হয়নি। সেই পত্র-বোমার আঘাতে কর্মচারীটির ডান হাতের অনামিকাতে খুব ছোট ক্ষতের সৃষ্টি হয়েছে।

স্প্যানিশ পুলিশ জানায়, গোয়েন্দা এবং ফরেনসিক তদন্তকারীদের সহায়তায় গোয়েন্দারা ঘটনাটি তদন্ত করছেন। তদন্তে নেতৃত্ব দেবে স্পেনের হাইকোর্ট।

স্পেনে ইউক্রেনের দূতাবাসের একজন কর্মকর্তা মন্তব্য করতে অস্বীকৃতি জানান।

রাষ্ট্রীয় সম্প্রচারকারী টিভি জানায়, উত্তর-পশ্চিম মাদ্রিদে দূতাবাসের আশপাশের আবাসিক এলাকা ঘেরাও করা হয়েছে এবং ঘটনাস্থলে একটি বোমা নিষ্ক্রিয়কারী ইউনিট মোতায়েন করা হয়েছে।

সূত্র : ভয়েস অফ আমেরিকা


আরো সংবাদ


premium cement