২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯, ৫ রজব ১৪৪৪
ads
`

রাশিয়ার ওপর হামলা চালাতে ইউক্রেনের প্রতি ন্যাটোভুক্ত দেশের আহ্বান

রাশিয়ার ওপর হামলা চালাতে ইউক্রেনের প্রতি ন্যাটোভুক্ত দেশের আহ্বান - ছবি : সংগৃহীত

লাটভিয়ার পররাষ্ট্রমন্ত্রী এডগার্স রিনকেভিক্স রাশিয়া ওপর হামলা চালানোর জন্য ইউক্রেনের প্রতি আহ্বান জানিয়েছেন। এজন্য তিনি ন্যাটো সামরিক জোটকে ভয় না পেয়ে ইউক্রেনকে হামলার অনুমতি দেয়ার আহ্বান জানান।

তিনি বলেন, পশ্চিমা দেশগুলোর সরবরাহ করা অত্যাধুনিক অস্ত্র দিয়ে ইউক্রেন রাশিয়ার গভীর অভ্যন্তরে হামলা চালাতে পারে। মার্কিন গণমাধ্যম ব্লুমবার্গকে দেয়া এক সাক্ষাৎকারে লাটভিয়ার পররাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন।

রোমানিয়ার রাজধানী বুখারেস্টে ন্যাটো জোটের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকের অবকাশে তিনি এই সাক্ষাৎকার দেন।

রিনকেভিক্স বলেন, রাশিয়া যে সমস্ত জায়গা থেকে ইউক্রেনের ওপর ক্ষেপণাস্ত্র হামলা চালাচ্ছে ইউক্রেনের সামরিক বাহিনীর উচিত সেই সব জায়গায় হামলা চালানো। তিনি বলেন, আমাদের উচিত রাশিয়া যেসব স্থাপনা ব্যবহার করে ক্ষেপণাস্ত্র অথবা বিমান হামলা চালাচ্ছে সেগুলোর ওপর হামলা চালানোর জন্য ইউক্রেনকে পশ্চিমা অস্ত্র ব্যবহারের অনুমতি দেয়া।

ইউক্রেনের সাথে রাশিয়ার সংঘাত শুরুর পর থেকে এ পর্যন্ত পশ্চিমা দেশগুলো বিপুল পরিমাণ অস্ত্র ও সামরিক সরঞ্জাম সরবরাহ করেছে কিয়েভকে। এর বিরুদ্ধে রাশিয়া বারবার হুঁশিয়ার উচ্চারণ করে বলেছে, এসব অস্ত্র সংঘাত নিরসনে কোনো ভূমিকা রাখবে না বরং তা দীর্ঘায়িত করবে। এছাড়া, মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোট ও রাশিয়ার মধ্যে সরাসরি যুদ্ধ শুরু হয়ে যেতে পারে।

লাটভিয়ার পররাষ্ট্রমন্ত্রী রাশিয়ার এই হুঁশিয়ারিকে নাকচ করে তিনি বলেন, সংঘাত ছড়িয়ে পড়ার ভয় পাওয়া ন্যাটো জোটের উচিত হবে না।

বাল্টিক প্রজাতন্ত্রগুলোর মধ্যে লাটভিয়া হচ্ছে রাশিয়ার বিরুদ্ধে চলমান যুদ্ধে ইউক্রেনের জোরালো সমর্থক। তাদের এই সমর্থন প্রকাশের জন্য লাটভিয়ার উচ্চ পর্যায়ের সরকারি কর্মকর্তারা দফায় দফায় ইউক্রেন সফর করেছেন।


আরো সংবাদ


premium cement