২৯ জানুয়ারি ২০২৩, ১৫ মাঘ ১৪২৯, ৬ রজব ১৪৪৪
ads
`

ইউক্রেনে শীতকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে রাশিয়া : ন্যাটো

ইউক্রেনে শীতকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে রাশিয়া : ন্যাটো - ছবি : ইন্টারনেট

ন্যাটোর সেক্রেটারি জেনারেল জেনস স্টলটেনবার্গ জোর দিয়ে বলেছেন, রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন তার সুবিধার জন্য শীত মৌসুম, তুষার এবং বরফকে ব্যবহার করার চেষ্টা করছেন। আর এটা শুধু যুদ্ধক্ষেত্রেই নয় বরং ইউক্রেনের বেসামরিক নাগরিকদের বিরুদ্ধেও ব্যবহার করছে।

ন্যাটো সদস্য দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের দু’দিনের সম্মেলনের আগে রোমানিয়ার বুখারেস্টে স্টলটেনবার্গ বলেন, ‘প্রেসিডেন্ট পুতিন ইউক্রেনের বিরুদ্ধে শীতকে অস্ত্র হিসেবে ব্যবহার করার চেষ্টা করছে। আর এটা ভয়ঙ্কর। আমাদের আরো বেশি আক্রমণের জন্য প্রস্তুত থাকতে হবে।’

এছাড়াও তিনি বলেন, এই কারণে ন্যাটো এবং তার মিত্র দেশগুলো ইউক্রেনের প্রতি তার সমর্থন বাড়িয়েছে।

ইউক্রেনের জ্বালানি অবকাঠামোতে হামলা জোরদার করেছে রাশিয়া। আসন্ন শীত মৌসুমকে সামনে রেখে তাদের এ হামলা। যা একটি সাপ্তাহিক প্যাটার্নে পরিণত হয়েছে। হামলা থেকে দেশের নাগরিককে রক্ষা করতে ইউক্রেন আরো প্রস্তুতি নিচ্ছে এবং রাজধানী থেকে সাধারণ মানুষকে সরে যাওয়ার বিষয়ে সতর্ক করছে।

ইউক্রেনে বৈদ্যুতিক জেনেরেটর, গরম কাপড় এবং খাদ্য সহায়তার প্রতিশ্রুতি দিতে এস্তোনিয়ার পররাষ্ট্রমন্ত্রীসহ ছয় বাল্টিক রাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী, নার্দিক রাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী ইউক্রেন সফর করেন। রাশিয়া পূর্ণ মাত্রায় যুদ্ধ শুরুর পর ইউক্রেনে এটি সবচেয়ে বড় প্রতিনিধি দলের সফর। তাদের উদ্দেশ্য শীতের মৌসুমে ইউক্রেনকে সর্বোচ্চ সহযোগিতা করা।

এস্তোনিয়ার পররাষ্ট্রমন্ত্রী উরমাস রেইনসালু বলেন, ‘রাশিয়া বেসামরিক নিরাপত্তায় অস্ত্র ব্যবহার করছে, যা সত্যি লজ্জাজনক।’

রোববার বিকেলে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি সতর্ক করে বলেন, রাশিয়ান সৈন্যরা ‘নতুন করে আক্রমণের প্রস্তুতি নিচ্ছে এবং যতক্ষণ তাদের ক্ষেপণাস্ত্র আছে তারা থামবে না।’ তিনি সোমবার ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তাদের সাথে বৈঠক করেন। বৈঠকে তারা কী পদক্ষেপ নেবেন সে বিষয়ে আলোচনা হয়।

তিনি মনে করেন, ‘আগামী সপ্তাহ গত সপ্তাহের চেয়ে কঠিন হবে।’

ইউক্রেনের অবকাঠামোতে আক্রমণের বিষয়ে কিয়েভ বলছে, রাশিয়ার এমন আক্রমণ বেসামরিকদের ক্ষতির উদ্দেশে, যা যুদ্ধাপরাধের শামিল। কিয়েভের এমন অভিযোগকে অস্বীকার করছে মস্কো।

ইউরোপীয় জোটের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেল বলেন, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনকে আলো, বিদ্যুৎ ছাড়া করতে চায় এবং অন্ধকার কিংবা শীত থেকে বের হওয়ার জন্য কোনো হিটিং ব্যবস্থা রাখছে না। অর্থাৎ ইউক্রেনজুড়ে ব্লাকহোল চালিয়ে যাওয়ার চেষ্টা চালাচ্ছে।

তিনি বলেন, ‘আমরা বিদ্যুতহীন ইউক্রেনকে সমস্যা মোকাবেলার জন্য নিয়মিত বিভিন্ন উপাদান পাঠানোর মাধ্যমে সহযোগিতা করবো।’

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ


premium cement
স্বল্প সময়ে বিচারকাজ সম্পন্ন করা বিচারক ও আইনজীবীদের দায়িত্ব : প্রধান বিচারপতি বাংলাদেশ পুলিশ দেশের শান্তি-শৃঙ্খলা রক্ষায় নিরলসভাবে কাজ করছে : প্রধানমন্ত্রী সিলেটের পরীক্ষা নিতে পারেনি চট্টগ্রাম শিপার্স কাউন্সিলের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত খুলনা বিভাগীয় সাংবাদিক ফোরামের সভাপতি নজরুল সম্পাদক রিজভী ঢাকায় আন্তর্জাতিক হিসাববিজ্ঞান সম্মেলন শুরু দক্ষিণখানে মটরসাইকেল নিয়ন্ত্রন হারিয়ে যুবক নিহত ডেনমার্কে কুরআন পোড়ানোর ঘটনায় ঢাকার নিন্দা যুগপৎ আন্দোলনের লক্ষ্যমাত্রা একটাই স্বৈরাচারী সরকারের পতন : আমীর খসরু মাশরাফীর অনন্য মাইলফলক চট্টগ্রামে চা উৎপাদনে নতুন রেকর্ড

সকল