০৮ ফেব্রুয়ারি ২০২৩, ২৫ মাঘ ১৪২৮, ১৬ রজব ১৪৪৪
ads
`

ইইউতে গ্যাসের দাম নির্ধারণের পরিকল্পনা একটি ‘তামাশা’

ইইউতে গ্যাসের দাম নির্ধারণের পরিকল্পনা একটি ‘তামাশা’ - ছবি : সংগৃহীত

প্রাকৃতিক গ্যাসের দাম নির্ধারণ নিয়ে ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রগুলো এক ধরনের অস্বস্তির ভেতরে ছিল। এ নিয়ে দেশগুলোর মধ্যে মতপার্থক্য দূরীকরণে ইউরোপীয় কমিশনের নেয়া এক উদ্যোগ ভণ্ডুল হয়ে গেছে।

গ্যাসের সুনির্দিষ্ট দাম নির্ধারণের প্রস্তাব বৃহস্পতিবার ব্রাসেলসে অনুষ্ঠিত ইউরোপীয় ইউনিয়নের জ্বালানি মন্ত্রীদের আলোচনায় তুলে ধরা হয়। এর উদ্দেশ্য ছিল গ্যাসের বর্ধিত বিলের চাপ থেকে সাধারণ মানুষ ও ব্যবসায়ীদের স্বস্তি দেয়া।

তবে মন্ত্রীরা এই প্রস্তাবে নির্ধারিত যে মানদণ্ড দেয়া হয়েছে তা কার্যকর করা সম্ভব নয় বলে মতামত দেন। অনেকে এমন প্রস্তাবকে হাস্যকর বলেও উড়িয়ে দেয়। তাদের মধ্যে রয়েছে স্পেন, ফ্রান্স, পোল্যান্ড ও গ্রিস।

এই জাতীয় কোনো সিলিং প্রবর্তনের বিষয়ে অন্যরাও সন্দেহ প্রকাশ করে সরবরাহের স্থিতিশীলতার ঝুঁকি সম্পর্কে সতর্ক করেন।

কিন্তু ২৭টি সদস্য রাষ্ট্র আগামী বছরের জন্য একটি যৌথ গ্যাস ক্রয় প্ল্যাটফর্ম এবং নবায়নযোগ্য জ্বালানির ব্যপারে তড়িৎ অনুমতি প্রদান করার বিষয়ে নীতিগতভাবে সম্মত হয়েছে, চেক জ্বালানি মন্ত্রী জোজেফ সিকেলা বৈঠকের পর এ কথা জানান।

তবে এই দুটি বিষয়ে নীতিমালা নির্ধারণের পূর্বে গ্যাসের মূল্য নির্ধারণ নিয়ে যে বিতর্ক চলছে তা সমাধান করতে হবে।

এই বিষয়গুলো সম্ভবত আগামী ডিসেম্বরের ১৩ তারিখে যে সভা অনুষ্ঠিত হতে যাচ্ছে সেখানে নিষ্পত্তি হবে আশা করছি, চেক মন্ত্রী সাংবাদিকদের জানান।
সূত্র: ডয়েচে ভেলে


আরো সংবাদ


premium cement
ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় নিহত সংখ্যা ৬ হাজার ছাড়াল আদানি গ্রুপের কাছ থেকে কেন বেশি দামে বিদ্যুৎ কারণ হচ্ছে, প্রশ্ন এমপি চুন্নুর সরকারের সমালোচনা কখনো রাষ্ট্রদ্রোহী হতে পারে না : জি এম কাদের ভূমিকম্পের ৩৩ ঘণ্টা পর ধ্বংসস্তূপ থেকে উদ্ধার ৪ বছরের শিশু বেড়াতে এসে কক্সবাজার সমুদ্র সৈকতে শিশুর মৃত্যু নদী শুকিয়ে যাওয়ায় কাপ্তাইয়ে বিদ্যুৎ উৎপাদন কমেছে ঢাকায় ৭ মাত্রার ভূমিকম্পে ৩ লাখ প্রাণহানির শঙ্কা সূচক বাড়লেও লেনদেন ও অধিকাংশ কোম্পানির শেয়ারদর কমেছে মুকিদুলে মুগ্ধতা ছড়াল কুমিল্লা হাফেজ ও কৃতী শিক্ষার্থীদের সম্মাননা দেবে মারকাযুল ফুরকান শিক্ষা পরিবার রাষ্ট্রপতি প্রার্থী মনোনয়নের ক্ষমতা শেখ হাসিনাকে দেয়া হয়েছে

সকল