৩০ জানুয়ারি ২০২৩, ১৬ মাঘ ১৪২৯, ৭ রজব ১৪৪৪
ads
`

প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থা : জার্মানিকে না পোল্যান্ডের

প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থা : জার্মানিকে না পোল্যান্ডের - ছবি : সংগৃহীত

প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েনের জার্মান প্রস্তাব প্রত্যাখ্যান করেছে পোল্যান্ড। দেশটি বলেছে, তাদের এ ধরনের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েনের প্রয়োজন নেই।

পোল্যান্ডের প্রতিরক্ষামন্ত্রী মারিউস ব্লাসজ্যাক ওই ক্ষেপণাস্ত্র ব্যবস্থা তার দেশের বদলে ইউক্রেনে পাঠাতে তিনি জার্মানিকে প্রস্তাব দিয়েছেন।

মারিউস এক টুইটার পোস্টে লিখেছেন, ‘আরো রুশ ক্ষেপণাস্ত্র হামলার পর আমি জার্মানিকে বলেছি, পোল্যান্ডের জন্য যে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থা পাঠানোর প্রস্তাব দেয়া হয়েছে, তা যেন ইউক্রেনে পাঠানো হয়। এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থা যেন দেশটির পশ্চিমাঞ্চলীয় সীমান্তে মোতায়েন করা হয়।’

গত সপ্তাহে পোল্যান্ডের ভূখণ্ডে একটি ক্ষেপণাস্ত্র পড়ে। এতে দুজন নিহত হন। এই ঘটনার পর পোল্যান্ডের আকাশসীমার সুরক্ষায় সেদেশকে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা পাঠানোর প্রস্তাব দেয় জার্মানি। কিন্তু পোল্যান্ড সেই প্রত্যাখ্যান করে পাল্টা প্রস্তাব দেয়।

তবে জার্মানিও পোল্যান্ডের প্রস্তাব মেনে নেয়নি। তারা বলেছে, এই প্রতিরক্ষা ব্যবস্থা শুধু পশ্চিমা সামরিক জোট ন্যাটোর সদস্যভুক্ত এলাকায় ব্যবহারের জন্য প্রযোজ্য। ইউক্রেন ন্যাটোর সদস্য নয় বলে সেখানে তা পাঠানো যাচ্ছে না।

রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনকে সর্বাত্মক সহযোগিতা দিচ্ছে ইউরোপ ও আমেরিকা। এসব দেশ নিয়মিত ইউক্রেনে অস্ত্রের চালান পাঠাচ্ছে। তবে রাশিয়া প্রথম থেকেই এ ধরনের তৎপরতার বিষয়ে হুঁশিয়ারি দিয়ে আসছে।


আরো সংবাদ


premium cement
নাজিরপুরে নৌকাডুবিতে ইট ব্যাবসায়ীর মৃত্যু, গুরুতর আহত ১ 'সাংস্কৃতিক বৈচিত্রতা জানতে নৃবৈজ্ঞানিক মাঠকর্ম' ডাণ্ডাবেড়ি পরিয়ে জানাজায় হাজির করা কেন অবৈধ নয় : হাইকোর্ট দ্বিতীয় দিনের কর্মসূচিতে অংশ নিতে জড়ো হচ্ছেন নেতাকর্মীরা টসে হেরে ব্যাটিংয়ে ঢাকা ডমিনেটর্স আত্মরক্ষার্থে দোকানে ঢুকলে সেখানে ব্যবসায়ীকে গুলি করে হত্যা ইউক্রেনে সামরিক সহায়তা জোরদার করতে দক্ষিণ কোরিয়ার প্রতি আহ্বান ন্যাটোর প্রথমবারের মতো সৌদি আরবে উচ্চগতির ট্রেন চালালেন নারী প্রতিবন্ধীদের মাঝে জাস্টিস ওয়াচ ফাউন্ডেশনের শীতবস্ত্র বিতরণ মাদরাসাছাত্রী মরিয়ম বাঁচতে চায়  বাংলাদেশ অবিশ্বাস্য অগ্রগতি অর্জন করেছে : প্রধানমন্ত্রী

সকল