২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ইউক্রেনে প্যাট্রিয়ট মিসাইল পাঠাতে জার্মানিকে অনুরোধ পোল্যান্ডের

ইউক্রেনে প্যাট্রিয়ট মিসাইল পাঠাতে জার্মানিকে অনুরোধ পোল্যান্ডের - ছবি : বাসস

পোল্যান্ডের প্রতিরক্ষা মন্ত্রী মারিউস ব্লাসজ্যাক রাশিয়ান আগ্রাসন মোকাবেলায় পোল্যান্ডের পরিবর্তে ইউক্রেনে প্রতিরক্ষা সহায়তায় ভূমি থেকে আকাশ প্রতিরক্ষায় প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থা সরবরাহের জন্য জার্মানির প্রতি আহ্বান জানিয়েছেন।

গত সপ্তাহে পোল্যান্ডের একটি গ্রামে ভয়াবহ ক্ষেপণাস্ত্র বিস্ফোরণের পর তিনি এ আহ্বান জানান।

ওয়ারশ বিশ্বাস করে রুশ হামলার বিরুদ্ধে এটি ইউক্রেনীয় বিমান প্রতিরক্ষা থেকে ছোঁড়া একটি লক্ষ্যভ্রষ্ট ক্ষেপণাস্ত্র হতে পারে।

মারিউস ব্লাসজ্যাক বুধবার টুইটারে বলেন, ‘আমি পোল্যান্ডকে দেয়া জার্মানির প্যাট্রিয়ট সিস্টেমটি ইউক্রেনে পাঠাতে বলেছি। সেখানে এটি তাদের পশ্চিম সীমান্তে বসানো যেতে পারে।’

তিনি বলেন, ‘এটি ইউক্রেনকে আরো বেশি হতাহতের ঘটনা ও ব্লাক আউটের বিরুদ্ধে নিজেকে রক্ষা করতে এবং আমাদের পূর্ব সীমান্তের নিরাপত্তা জোরদার করবে।’

জার্মান সরকার এই সপ্তাহের শুরুর দিকে বলেছে, ইউক্রেনের সীমান্তের কাছে বিস্ফোরণের পর তারা পোল্যান্ডকে তাদের আকাশ প্রতিরক্ষায় সহায়তার জন্য একটি চুক্তিতে পৌঁছেছে। এই বিষ্ফোরণে দু’জন নিহত হয়েছে।

পোল্যান্ড ও ন্যাটো একমত যে বিস্ফোরণটি সম্ভবত লক্ষ্যভ্রষ্ট একটি ইউক্রেনীয় বিমান প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র থেকে ঘটেছে। তবে এ পরিস্থিতির জন্য মস্কো চূড়ান্তভাবে দায়ী।

জার্মানি ইতোমধ্যেই স্লোভাকিয়ায় প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স ইউনিট পাঠিয়েছে। যেখানে বার্লিন অন্তত ২০২৩ সালের শেষ পর্যন্ত পেট্রিয়ট মোতায়েন রাখবে বলে আশা করছে।

ব্লাসজ্যাকের মন্তব্য সম্পর্কে জিজ্ঞাসা করা হলে জার্মান প্রতিরক্ষা মন্ত্রী ক্রিস্টিন ল্যামব্রেখট বলেন, অনুরোধটি ন্যাটোর মাধ্যমে আসতে হবে।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
ঢাবির কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে প্রথম হয়েছেন যারা স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে আন্দোলন স্থগিত ইন্টার্ন চিকিৎসকদের নিজ দেশে ৫ বছর পর ফিরল দিপক চট্টগ্রামে ৬ কিশোর গ্যাংয়ের ৩৩ সদস্য আটক শ্রমিকদের অধিকার আদায়ের জন্য সংগঠন মজবুত করতে হবে : শামসুল ইসলাম ইউরো ২০২৪’কে সামনে রেখে দল নির্বাচনে বিপাকে সাউথগেট ভারতীয় পণ্য বর্জনকে যে কারণে ন্যায়সঙ্গত বললেন রিজভী মাকে ভরণ-পোষণ না দেয়ায় শিক্ষক ছেলে গ্রেফতার প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে সৈকত ঢাবির সব ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ নিরাপত্তা-বিষয়ক আলোচনা করতে উত্তর কোরিয়ায় রুশ গোয়েন্দা প্রধান

সকল