২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

রাশিয়া ও ন্যাটোর মধ্যে উত্তেজনা বাড়ছে, হুঁশিয়ারি উচ্চারণ করলো জার্মানি

রাশিয়া ও ন্যাটোর মধ্যে উত্তেজনা বাড়ছে, হুঁশিয়ারি উচ্চারণ করলো জার্মানি - ছবি : সংগৃহীত

রাশিয়া এবং জার্মানির মধ্যে উত্তেজনা বৃদ্ধির ঘটনা প্রতিরোধে পশ্চিমাদের পক্ষ থেকে সর্বোচ্চ প্রচেষ্টা চালানো উচিত। গতকাল শনিবার একথা বলেছেন জার্মানির চ্যান্সেলর ওলাফ শলৎস।

একই সাতে তিনি রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ের জন্যই ইউক্রেনকে প্রয়োজনীয় অস্ত্র সরবরাহ করার কথা বলেন।

জার্মানির দক্ষিণাঞ্চলের একটি শহরে সোশ্যাল ডেমোক্রেটিক পার্টির এক সম্মেলনের দেয়া বক্তৃতায় জার্মান চ্যান্সেলর এসব কথা বলেন।

তিনি দাবি করেন, রাশিয়ার সাথে ন্যাটো সামরিক জোটের উত্তেজনা বৃদ্ধির প্রেক্ষাপটে বহু মানুষ ভীত এবং এই ভীতির যথেষ্ট যৌক্তিক কারণ আছে।

তিনি রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনকে অস্ত্র সরবরাহ করার প্রতিশ্রুতি ব্যক্ত করে বলেন, ন্যাটো জোট এবং রাশিয়ার মধ্যে উত্তেজনা বৃদ্ধির প্রেক্ষাপটে মানুষের মধ্যে যে ভীতি সৃষ্টি হচ্ছে তাকে পশ্চিমাদের বিবেচনায় নেয়া উচিত।

তিনি বলেন, পশ্চিমা দেশগুলোরও উদ্বিগ্ন হওয়া দরকার যাতে রাশিয়া এবং ন্যাটোর মধ্যকার উত্তেজনা যুদ্ধের দিকে মোড় নিতে না পারে। জার্মান চ্যান্সেলর বলেন, এখন যথেষ্ট বিচক্ষণতার তার সাথে কাজ করা দরকার।

এর আগে গত মাসে তিনি একই ধরনের বক্তব্য রেখেছিলেন। তখন তিনি ইউক্রেন সংঘাতের বিষয়ে বেপরোয়া পদক্ষেপের বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছিলেন, কোনোভাবেই রাশিয়া এবং ন্যাটোর মধ্যে সরাসরি সংঘাত শুরু করা ঠিক হবে না।


আরো সংবাদ



premium cement