২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ইউক্রেনজুড়ে রাশিয়ার বিমান হামলা

রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলার পর ইউক্রেনের লভিভে ধোঁয়া দেখা যাচ্ছে। - ছবি : ভয়েস অফ আমেরিকা

কিয়েভের রাজধানীসহ ১০টি অঞ্চলকে লক্ষ্য করে রাশিয়া মঙ্গলবার ইউক্রেনের উপর বিমান হামলা শুরু করেছে। এদিকে ইউক্রেনীয়দের সবচেয়ে বড় যুদ্ধকালীন সাফল্যের একটি ছিল গত সপ্তাহে দক্ষিণের গুরুত্বপূর্ণ শহর খেরসন দখল করা, যা কিনা রাশিয়ার জন্য ছিল সামরিক অপমান।

বিমান হামলায় ইউক্রেনের পূর্ব থেকে পশ্চিম কেঁপে ওঠে। জ্বালানি শক্তির স্থাপনা এবং অন্যান্য অবকাঠামো, সেইসাথে কিয়েভের আবাসিক ভবনগুলোতেও হামলা হয়। এ হামলায় একজন নিহত হওয়ার খবর পাওয়া যায়।

একটি ভিডিওতে, যা প্রেসিডেন্টের একজন সহকারী প্রকাশ করে, সেখানে কিয়েভের একটি পাঁচতলা বিল্ডিং, দৃশ্যত একটি আবাসিক কাঠামো, আগুনে জ্বলতে দেখা গেছে।

মেয়র ভিটালি ক্লিটসকো বলেন, তিনটি আবাসিক ভবনে আঘাত হেনেছে কিন্তু বিমান প্রতিরক্ষা ইউনিট অন্য ক্ষেপণাস্ত্র গুলি করে ভূপতিত করেছে।

একজন ঊর্ধ্বতন ইউক্রেনীয় কর্মকর্তা কিরিলো টাইমোশেঙ্কো পরিস্থিতিকে ‘সঙ্কটজনক’ হিসেবে চিহ্নিত করেন এবং জনগণকে তাদের বিদ্যুতের ব্যবহার কমাতে এবং ‘সেখানে নিজেদের অবরুদ্ধ রাখার’ আহ্বান জানান। বিদ্যুৎ সরবরাহকারী ডিটেক কিয়েভে জরুরি ব্ল্যাকআউট ঘোষণা করেছে এবং কর্তৃপক্ষ অন্যত্রও অনুরূপ পদক্ষেপ নিয়েছে।

সারাদেশে বিমান হামলার সতর্কবার্তা বেজে ওঠে। ক্ষেপণাস্ত্র আক্রমণসহ প্রায় ১০০টি হামলা সংঘঠিত হয়। খেরসন থেকে রাশিয়ার পিছিয়ে আসার পর ইউক্রেনে কয়েক দিনের উচ্ছ্বাস এবং যুদ্ধের শুরুতে মস্কো বাহিনীর প্রায় ৯ মাসের দখল করা আঞ্চলিক রাজধানী ইউক্রেন দখল নেয়ার পর এই হামলা শুরু হয়।

সূত্র : ভয়েস অফ আমেরিকা


আরো সংবাদ



premium cement
জিম্বাবুয়ে সিরিজের শুরুতে না থাকার কারণ জানালেন সাকিব ঝালকাঠিতে গ্রাম আদালত কার্যক্রম পরিদর্শনে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল চুয়াডাঙ্গায় বাতাসে আগুনের হল্কা : গলে যাচ্ছে সড়কের পিচ বৃষ্টির নামাজ আদায়ের নিয়ম আজও স্বর্ণের দাম ভরিতে ৬৩০ টাকা কমেছে শিক্ষাপ্রতিষ্ঠান ২৮ এপ্রিল খুলে দেয়ার প্রস্তুতি, ক্লাস চলবে শনিবারও মিরসরাইয়ে জুস খাইয়ে অজ্ঞান করে লুট, মূল হোতা গ্রেফতার বৃষ্টি কামনায় ঈশ্বরগঞ্জে জামায়াতে ইসলামীর ইসতিসকার নামাজ আদায় কুবিতে আল্টিমেটামের পর ভিসির কার্যালয়ে তালা ঝুলাল শিক্ষক সমিতি সাজেকে সড়ক দুর্ঘটনায় ৫ শ্রমিক নিহতের খবরে ঈশ্বরগঞ্জে শোক দুর্যোগে এশিয়ায় সবচেয়ে বেশি মৃত্যু কেন বাংলাদেশে?

সকল