২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ : রুশ সৈন্যরা চলে যাওয়ার পর খেরসনের মানুষের উল্লাস

রুশ সৈন্যরা চলে যাওয়ার পর খেরসনের মানুষের উল্লাস - ছবি : সংগৃহীত

রুশ সৈন্যরা চলে যাওয়ার পর খেরসনের কেন্দ্রস্থলে জড়ো হয়ে উল্লাস করে সেখানকার মানুষ। ইউক্রেনের খেরসন শহর থেকে রাশিয়া তাদের সৈন্য প্রত্যাহার করে নেয়ার পর সেখানকার অধিবাসীরা ইউক্রেনীয় সৈন্যদের উল্লাস করে স্বাগত জানিয়েছে। ভিডিওতে দেখা যায় শহরের মানুষ ইউক্রেনের পতাকা হাতে রাস্তায় নেমে এসেছে এবং ইউক্রেনীয় সেনাদল শহরে ঢোকার পর স্লোগান দিয়ে তাদের স্বাগত জানাচ্ছে। ভিডিওতে বড় আগুনের কুণ্ডলীর চারপাশে জড়ো হয়ে লোকজনকে সারারাত ধরে দেশাত্মবোধক গান গাইতেও দেখা যায়।

গত ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেন যুদ্ধ শুরু করার পর খেরসন ছিল একমাত্র আঞ্চলিক রাজধানী যেটি রুশরা দখল করতে পেরেছিল। সেখান থেকে রুশ সৈন্যদের পিছু হটাকে এ যুদ্ধে রাশিয়ার জন্য সবচেয়ে বড় বিপর্যয় হিসেবে দেখা হচ্ছে।

মস্কো জানিয়েছে, খেরসন থেকে তারা ৩০ হাজার সৈন্য প্রত্যাহার করে নিয়েছে। সেই সাথে সেখান থেকে প্রায় পাঁচ হাজার সামরিক সরঞ্জাম, অস্ত্রশস্ত্র এবং অন্য জিনিসও তারা সরিয়ে নিয়েছে।

যুক্তরাষ্ট্র রাশিয়ার এই পশ্চাদপসরণকে এক‘অসাধারণ বিজয়‘বলে বর্ণনা করেছে। অন্যদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি এটিকে তার দেশের জন্য এক‘ঐতিহাসিক দিন‘বলে বর্ণনা করেন।

তবে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, তাদের যুদ্ধ অব্যাহত থাকবে। কম্বোডিয়ায় আসিয়ান দেশগুলোর শীর্ষ সম্মেলনে গিয়ে দিমিত্রি কুলেবা বলেন,‘আমরা যুদ্ধের ময়দানে জয়লাভ করছি কিন্তু যুদ্ধ চলবে।‘

শুক্রবার সন্ধ্যা পর্যন্ত পাওয়া খবরে বলা হয়, ইউক্রেনের সৈন্যরা নিপ্রো নদীর একেবারে পশ্চিম তীর পর্যন্ত চলে এসেছে। ছবিতে দেখা যায় এই নদী পার হওয়ার প্রধান আন্তোনিভস্কি সেতু আংশিক ধসে গেছে। কিভাবে এ সেতুর ক্ষতিগ্রস্ত হয়েছে সেটা পরিষ্কার নয়। যে রুশ সৈন্যরা খেরসন দখল করে নিয়েছিল তারা এখন নদীর পূর্ব দিকে চলে গেছে বলে মনে করা হচ্ছে।

স্যাটেলাইটের ছবিতে দেখা যায় খেরসন থেকে নিপ্রো নদী পার হওয়ার প্রধান সেতুটি ক্ষতিগ্রস্ত হয়েছে।

খেরসনের একজন বাসিন্দা রুশ সৈন্যরা চলে যাওয়ার পর সেখানকার পরিস্থিতির বর্ণনা দিতে গিয়ে বলেন, লোকজন রাস্তায় নেমে আবেগে গান গাইছে, নাচছে।

আলেক্সি সানদাকভ বলেন, ‘খেরসন এখন মুক্ত। সবকিছু এখন বদলে গেছে। সবাই আজ সকাল থেকে কাঁদছে।‘

তিনি জানান, শহরে আসা ইউক্রেনীয় সৈন্যদের সবাই আলিঙ্গন করতে চাইছে।

রাশিয়ার অধিকৃত এলাকাগুলোতে যে গণভোটের আয়োজন করা হয় এরপর থেকে ক্রেমলিন খেরসনকে নিজেদের দেশের অংশ বলে দাবি করছিল।

রাশিয়া খেরসন হতে তাদের সৈন্য প্রত্যাহারের ঘোষণা দিয়েছিল গত বুধবার। তারা বলেছিল, এই শহরে আর রসদ সরবরাহ করা যাচ্ছিল না। বৃহস্পতিবার সেখানে রুশ সৈন্যদের সেরকম পিছু হটার দৃশ্য চোখে পড়েনি। কিন্তু শুক্রবার ঘটনা ঘটতে থাকে বেশ শিগগিরই।

খেরসনের ফ্রিডম স্কোয়ারে ইউক্রেনের পতাকা দুলিয়ে ভিড় করে বহু বেসামরিক মানুষ। তারা ইউক্রেনের সেনাদের স্লোগান দিয়ে স্বাগত জানাচ্ছিল।

এদিকে খেরসন থেকে পিছু হটে আসার এ ঘটনার গুরুত্বকে খাটো করে দেখানোর চেষ্টা করছে ক্রেমলিন। তারা সেখান থেকে রুশ সৈন্যদের প্রত্যাহারের ঘটনাকে‘নতুন করে মোতায়েন‘বলে বর্ণনা করছে।

সূত্র : বিবিসি

 


আরো সংবাদ



premium cement
মোদির মুসলিমবিরোধী মন্তব্যের প্রতিবাদ করায় সংখ্যালঘু নেতাকে বহিষ্কার ফ্লোরিডায় বাংলাদেশ কনস্যুলেটের নতুন কনসাল জেনারেল সেহেলী সাবরীন চান্দিনায় পানিতে ডুবে একই পরিবারের দুই শিশু মৃত্যু কেএনএফ সম্পৃক্ততা : গ্রেফতার ছাত্রলীগ নেতা সম্পর্কে যা জানা গেছে দেশে টিআইএনধারীর সংখ্যা ১ কোটি ২ লাখ শ্রমজীবি মানুষের মাঝে ক্যাপ, পানি ও স্যালাইন বিতরণ করেছে ছাত্রশিবির ঢাকা মহানগর পশ্চিম নোয়াখালীতে হিট স্ট্রোকে শিক্ষার্থীর মৃত্যু বাবার বাড়িতে বেড়াতে যাওয়ায় স্ত্রীর ২৭ স্থানে স্বামীর ধারালো অস্ত্রের আঘাত তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ১২ উপজেলায় মানববন্ধন রোববারই খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবার ক্লাসসহ ৪ নির্দেশনা ময়মনসিংহ ওয়েলফেয়ার ফাউন্ডেশনের ঈদ পুনর্মিলনী বাস্তবায়নের আহ্বান

সকল