২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

মাইকোলাইভ অঞ্চলের গুরুত্বপূর্ণ একটি শহর পুনরুদ্ধার করেছে ইউক্রেন

মাইকোলাইভ অঞ্চলের গুরুত্বপূর্ণ একটি শহর পুনরুদ্ধার করেছে ইউক্রেন - ছবি : সংগৃহীত

ইউক্রেন বৃহস্পতিবার রাশিয়ার কাছ থেকে তার দক্ষিণের শহর স্নিহুরিভকা পুনরুদ্ধারের দাবি করেছে। মাইকোলাইভ অঞ্চলে রাশিয়ার দখলদারিত্বে থাকা সর্বশেষ অবশিষ্ট শহর এবং খেরসন শহরের নিয়ন্ত্রণের জন্য কৌশলগত অবস্থান ছিল এই শহরটি।

বৃহস্পতিবার (১০ নভেম্বর) জয় ইউক্রেন, স্নিহুরিভকা শহর ১৩১তম সেপারেট ইন্টেলিজেন্স ব্যাটালিয়ন দ্বারা মুক্ত হয় শহরটি। ইউক্রেনের জাতীয় টেলিভিশন আর সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা ভিডিওটিতে একজন সৈন্যকে চিৎকার করে একথা বলতে শোনা যায়।

রয়টার্স জানিয়েছে, বেসামরিক নাগরিকেরা তখন হাততালি দিচ্ছিল।

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী বুধবার বলেন, মস্কোর সৈন্যরা দক্ষিণ ইউক্রেনের প্রধান শহর খেরসন থেকে পশ্চাদপসরণ করছে। যদিও ইউক্রেনের কর্মকর্তারা সন্দেহ প্রকাশ করে যড়যন্ত্রের আশঙ্কা করছেন।

যদিও এই ধরনের প্রত্যাহার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের জন্য একটি বড় ধাক্কা । তবে প্রেসিডেন্ট জো বাইডেন, কিয়েভের মস্কোর সাথে আলোচনা এগিয়ে যাবার সম্ভাবনা আছে কিনা, এ ব্যাপারে বুধবার কোনো মন্তব্য করেননি।

তিনি বলেন, 'ইউক্রেন রাশিয়ার সাথে আপোস করতে প্রস্তুত কি না, এনিয়ে কোনো রায় হবে কি না, তা দেখার বিষয়। আমি জি-২০ তে যাচ্ছি। আমাকে বলা হয়েছে, প্রেসিডেন্ট পুতিনের সেখানে থাকার সম্ভাবনা নেই। তবে অন্যান্য বিশ্ব নেতারা ইন্দোনেশিয়ায় সেখানে উপস্থিত থাকবেন এবং পরবর্তী পদক্ষেপগুলো কী হতে পারে তা দেখার সুযোগ আমাদের কাছে থাকবে।'

প্রতিরক্ষা প্রধান সের্গেই শোইগু, রাশিয়ার শীর্ষ সামরিক নেতাদের সাথে একটি টেলিভিশন বৈঠকে ঘোষণা দেন যে, প্রত্যাহারের সিদ্ধান্তটি কঠিন থাকলেও, তা সৈন্যদের জীবন রক্ষা করবে এবং বাহিনীর প্রস্তুতিতে কাজে দিবে।

ইউক্রেনের রাষ্ট্রপতির উপদেষ্টা মাইখাইলো পোডোলিয়াক টুইটে লিখেন, তিনি মনে করেন কিছু রাশিয়ান বাহিনী খেরসনে থাকতে পারে। ইউক্রেন তার নিজস্ব গোয়েন্দা তথ্যের ভিত্তিতে শহরটিকে রাশিয়ার নিয়ন্ত্রণ থেকে মুক্ত ঘোষণা করবে, টেলিভিশনে সম্প্রচারিত রুশ বিবৃতির ভিত্তিতে নয়।

সূত্র : ভয়েস অফ আমেরিকা


আরো সংবাদ



premium cement
শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী গাজায় ইসরাইলি গণহত্যা বন্ধে বিশ্ববাসীকে সোচ্চার সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় আহত ব্যক্তির মৃত্যু নীলফামারীতে তিন হাজার ১৭০ চাষির মাঝে বিনামূল্যে কৃষি উপকরণ বিতরণ কারাগারে কয়েদির মৃত্যু উজ্জ্বল হত্যার বিচার দাবিতে সরিষাবাড়ীতে মানববন্ধন পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে নিহত ১ আহত ২১ খাবারের সন্ধানে বসতবাড়িতে হরিণ, মহামায়ায় অবমুক্ত সিঙ্গাপুর প্রবাসী ফিরোজ মাহমুদের লাশ দেশে ফিরেছে ফরিদপুরে ট্রেনে কাটা পড়ে মানসিক ভারসাম্যহীন যুবকের মৃত্যু গণতন্ত্র পুনরুদ্ধারে সব ধর্মের মানুষকে এগিয়ে আসতে হবে: ড. সুকোমল বড়ুয়া

সকল