২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

ইউরোপে ২১০০ সাল নাগাদ গরমে প্রতিবছর ৯০ হাজার লোক মারা যেতে পারে : ইইএ

ইউরোপে ২১০০ সাল নাগাদ গরমে প্রতিবছর ৯০ হাজার লোক মারা যেতে পারে : ইইএ - ছবি : বাসস

ইউরোপীয়ান এনভায়রনমেন্ট এজেন্সি (ইইএ) জানিয়েছে, কিছুই করা না হলে এ শতাব্দীর শেষ নাগাদ ইউরোপে প্রতিবছর গরমে ৯০ হাজার লোক মারা যেতে পারে।

সংস্থাটি আরো বলছে, অভিযোজন পদক্ষেপ ছাড়া এবং ২১০০ সাল নাগাদ বৈশ্বিক উষ্ণতা ৩ ডিগ্রি সেলসিয়াসের প্রেক্ষিতে তীব্র গরমে ইউরোপে প্রতিবছর ৯০ হাজার লোক মারা যেতে পারে। তবে বৈশ্বিক উষ্ণতা ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রাখা গেলে বার্ষিক মৃত্যু ৩০ হাজার কমানো যাবে।

বিশ্বের বিভিন্ন দেশ পৃথিবীর উষ্ণতা প্রাক শিল্পস্তরের ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রাখার অঙ্গীকার করেছে। কিন্তু কার্বন নিঃসরনের যে ধারা চলছে তাতে এ লক্ষ্য পূরণ অনিশ্চিত হয়ে পড়েছে।

সংস্থাটি বলছে, ১৯৮০ থেকে ২০২০ সাল পর্যন্ত তীব্র গরমে এক লাখ ২৯ হাজার ইউরোপীয় মারা গেছে। কিন্তু জলবায়ু পরিবর্তনের কারণে ঘনঘন তাবদাহ ও নগরায়ন বেড়ে যাওয়ার ফলে আগামী বছরগুলোতে বিশেষ করে এ মহাদেশের দক্ষিণাঞ্চলে মৃতের সংখ্যা আরো বেড়ে যাবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা সোমবার বলেছে, ইউরোপে চলতি বছর গরমে অন্তত ১৫ হাজার লোক মারা গেছে। ইইএ বলছে, ইউরোপের প্রেক্ষাপটে তীব্র গরম আবহাওয়ার সাথে সম্পর্কিত সকল মৃত্যু প্রতিরোধ সম্ভব।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
দোয়ারাবাজারে শিশু হত্যা মামলার আসামিসহ গ্রেফতার ২ কাউখালীতে পানিতে ডুবে শিশুর মৃত্যু চুয়েট শিক্ষার্থীদের সড়কে অবস্থান অব্যাহত, ঘাতক বাসচালক গ্রেফতার তামাক পণ্যে সুনির্দিষ্ট করারোপের দাবিতে এনবিআর চেয়ারম্যানের কাছে ২৫ সংসদ সদস্যের চিঠি প্রাণিসম্পদ প্রদর্শনীতে মহিষের আক্রমণে বাবা-ছেলেসহ আহত ৪ গফরগাঁওয়ে গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার তীব্র মাত্রায় হিংস্র হয়ে উঠেছে সরকার : মির্জা ফখরুল মিরসরাইয়ে মৃত্যুর ১৫ দিন পর ব্যাংক কর্মকর্তার কবর থেকে লাশ উত্তোলন দেশে দেড় হাজার মেগাওয়াট লোডশেডিং, দুর্ভোগে মানুষ রংপুরে মহানবী সা:-কে নিয়ে কটূক্তি করায় ছাত্রলীগ কর্মী গ্রেফতার বাড়ছে না শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি, অনলাইনে ক্লাস চালুর চিন্তা

সকল