২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ড্রোনের পর এবার রাশিয়াকে ইরানের ক্ষেপণাস্ত্র ব্যবহারে সতর্ক করেছে ইউক্রেন

ড্রোনের পর এবার রাশিয়াকে ইরানের ক্ষেপণাস্ত্র ব্যবহারে সতর্ক করেছে ইউক্রেন - ছবি : সংগৃহীত

ইউক্রেনীয় সেনাবাহিনী সন্দেহ করছে যে, ইরান থেকে রাশিয়া মাঝারি পাল্লার ক্ষেপণাস্ত্র ক্রয় করছে। যা তাদের দেশে চলমান যুদ্ধে ব্যবহার করার পরিকল্পনা করা হচ্ছে। তারা বলছে, তেহরান থেকে ১০০টি ড্রোন এরই মধ্যে ক্রয় করেছে রাশিয়া।

তাদের এ আশঙ্কা কারণ, ইউক্রেনের কাছে পর্যাপ্ত আত্মরক্ষামূলক অস্ত্র নেয়। মঙ্গলবার কিয়েভে ইউক্রেনের বিমান বাহিনীর মুখপাত্র উরি ইহনাট বলেন, ‘আমাদের বিমান প্রতিরক্ষা রয়েছে, ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা না।’

ইরানের তৈরি যে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রটি নিয়ে প্রশ্ন উঠছে, তার একটির পাল্লা ৩০০ থেকে ৭০০ কিলোমিটার (১৮৬ থেকে ৪৩৪ মাইল), যেটি রাশিয়ার ভূমি থেকে ভূমিতে নিক্ষেপণকারী ইস্কান্দার-এম-এর মতো।

রাশিয়ায় মাঝারি পাল্লার ক্ষেপণাস্ত্র এবং ড্রোন সরবরাহ করবে ইরান, মঙ্গলবার পশ্চিমা অস্ত্র বিশেষজ্ঞদের অনুসন্ধানের উদ্বৃতি দিয়ে সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনের সাথে চলমান যুদ্ধে ব্যবহার করতে রাশিয়ায় ভূমি থেকে ভূমিতে নিক্ষেপণকারী স্বল্প পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র এবং ড্রোনসহ অতিরিক্ত এক হাজারের কাছাকাছি অস্ত্র পাঠাবে ইরান। ইরান প্রথমবারের মতো রাশিয়ায় এ ক্ষেপণাস্ত্র পাঠাচ্ছে। এজন্য তারা চালানটি যথাযথ ও গভীরভাবে পর্যবেক্ষণ করছে। এ ক্ষেপণাস্ত্র রাশিয়া-ইউক্রেন যুদ্ধে উল্লেখযোগ্য গুরুত্ব প্রদান করতে পারে।

সূত্র : ডেইলি সাবা


আরো সংবাদ



premium cement